A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ওয়ানডে ও টেস্ট র্যা ঙ্কিং শীর্ষে অস্ট্রেলিয়া | Probe News

ওয়ানডে ও টেস্ট র‍্যাঙ্কিং শীর্ষে অস্ট্রেলিয়া

australia-cricket.jpgপ্রোবনিউজ, ঢাকা : ওয়ানডে র্যা ঙ্কিংয়ের রাজত্ব আগে থেকেই নিজেদের দখলে রেখেছিল অস্ট্রেলিয়া। এবার নতুন করে যোগ হয়েছে টেস্ট র র্যা ঙ্কিং শীর্ষে ওঠার মর্যাদা। ১ মার্চ অস্ট্রেলিয়াকে এ স্বীকৃতি দিয়েছে আর্ন্তজাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। অন্যদিকে, টি-টোয়েন্টি র্যা ঙ্কিং সেরা দল এশিয়ার ভারত।
চিরপ্রতিদ্বন্দ্বী দক্ষিণ আফ্রিকাকে পেছনে ফেলে ২০০৮ সালের পর টেস্ট ও ওয়ানডে র্যা ঙ্কিং শীর্ষে অবস্থান করছে দলটি। ৩২ টেস্টে অস্ট্রেলিয়ার অর্জন ১২৩ রেটিং পয়েন্ট। অবশ্য টেস্টে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার টেস্ট রেটিং পয়েন্ট সমান। কিন্তু হোম সিরিজে চার সিরিজে টানা জয়ের সুবাদে আর্ন্তজাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) র্যা ঙ্কি শীর্ষে চলে আসে অস্ট্রেলিয়া। টেস্ট তালিকার সেরা তিনে অবস্থান করছে ইংল্যান্ড। আর টেস্টে র্যা ঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান সেরা দশে।
ওয়ানডে র্যা ঙ্কিংয়েও সেরা অস্ট্রেলিয়া। ওজিদের সংগ্রহ ৩৫ ম্যাচে ১১৫ রেটিং পয়েন্ট। দ্বিতীয় অবস্থানে ভারত। আর সেরা তিনে ওঠেছে শ্রীলঙ্কা। ওয়ানডে র্যা ঙ্কিংয়ে বাংলাদেশ অবস্থান নবম।
বিশ্বকাপ হাত ছাড়া হয়ে গেলেও টি-টোয়েন্টি র্যা ঙ্কিং শীর্ষে অবস্থান করছে ভারত। আর বিশ্বকাপ ঘরে তুলে নিয়ে সেরা চারে থাকা শ্রীলঙ্কা দ্বিতীয় স্থানে অবস্থান করছে। ওয়ানডে ও টেস্ট র্যা ঙ্কিংয়ের শীর্ষে থাকা অস্ট্রেলিয়া টি-টোয়েন্টিতে পঞ্চম স্থানে অবস্থান করছে। টি- টোয়েন্টি র্যা ঙ্কিংয়ে বাংলাদেশ সেরা দশে।
সম্প্রতি পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজে জয় দিয়ে টেস্টে র্যা ঙ্কিংয়ের পথে ফিরে অস্ট্রেলিয়া। এরপর ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজ সিরিজের বিশাল জয়। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজকে তুলোধুনো করেছে ক্লার্কের অস্ট্রেলিয়া। ওয়ানডে ও টেস্ট র্যা ঙ্কিং শীর্ষে অবস্থান করায় দারুণ আনন্দিত ওজি অধিনায়ক মাইকেল ক্লার্ক বলেন, ‘ভাবতেই ভালো লাগছে অস্ট্রেলিয়া একই সঙ্গে ওয়ানডে ও টেস্টের র্যা ঙ্কিং শীর্ষে ওঠেছে। উভয় র্যা ঙ্কিংয়ে শীর্ষ দল হতে পেরে আমরা গর্বিত। কিন্তু এমন মর্যাদায় অধিষ্ঠিত হওয়ার জন্য অনেক পরিশ্রম করতে হয়েছে।’
অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দলের কোচ ড্যারেন লেহম্যান বলেছেন, ‘গত ছয় মাস পরিশ্রমের পর আইসিসি র্যা ঙ্কিং শীর্ষে ওঠা আমাদের অনুপ্রেরণা দিবে। কিন্তু তাই বলে বসে থাকলে চলবে না।’ তিনি আরো বলেন, ‘টি-টোয়েন্টিতে অবস্থাস ভালো নেই। টি-টোয়েন্টি ফরমেটে উন্নতি করার চ্যালেঞ্জ নিতে হবে।’
প্রোব/এহ/খেলা ০২.০৫.২০১৪

২ মে ২০১৪ | জাতীয় | ১৮:২৯:৫৪ | ২০:১৫:১৯

জাতীয়

 >  Last ›