A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

গণমাধ্যমের স্বাধীনতার সূচকে বাংলাদেশের অবনতি | Probe News

গণমাধ্যমের স্বাধীনতার সূচকে বাংলাদেশের অবনতি

Press Freedom.jpgপ্রোবনিউজ, ডেস্ক: যুক্তরাষ্ট্রের মতে, সংবাদমাধ্যমের স্বাধীনতার প্রশ্নে বাংলাদেশের অবস্থানের অবনতি হয়েছে। প্রতি বছরের ধারাবাহিকতায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে প্রকাশিত ‘ফ্রিডম অব দ্য প্রেস’ ২০১৪-এর বার্ষিক রিপোর্টে বাংলাদেশের গণমাধ্যমকে বলা হয়েছে আংশিক স্বাধীন।
রিপোর্টে বাংলাদেশের অবস্থান গেলোবারের তুলনায় তিন ধাপ নেমে ১১২ থেকে ১১৫তে দাঁড়িয়েছে। এতে বলা হয়েছে পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, ভুটান, মালদ্বীপ এবং আফগানিস্তানের চেয়ে গণমাধ্যমের স্বাধীনতায় বাংলাদেশের অবস্থান ভালো হলেও গেলো বছরের তুলনায় বাংলাদেশে মিডিয়ার স্বাধীনতা কমেছে।
বিশ্বের ১৯৭টি দেশের মধ্যে পরিচালিত জরিপে দেখা গেছে, ৬৩টি দেশে মিডিয়া স্বাধীন, ৬৮টি দেশে আংশিক স্বাধীন। আর ৬৬টি দেশে গণমাধ্যম মুক্ত ও স্বাধীন নয় বলে উল্লেখ করা হয় রিপোর্টে। প্রকাশিত রিপোর্টে গণমাধ্যমের স্বাধীনতায় ভারত ৭৮তম স্থানে রয়েছে। গণমাধ্যমের স্বাধীনতার সূচকে সবচেয়ে নিচে অবস্থান করছে উত্তর কোরিয়া।
রাশিয়া, ইরান, আফগানিস্তান, সৌদি আরব, আরব আমিরাত, মিশর, সিরিয়া ও সিঙ্গাপুরেও মিডিয়া স্বাধীন নয় বলে সূচকে উঠে এসেছে।সূচকে গণমাধ্যমের স্বাধীনতায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ইউরোপের দেশগুলো। এতে এক নম্বরে দেখানো হয়েছে সম্মিলিতভাবে নেদারল্যাল্ড, নরওয়ে ও সুইডেনকে।রিপোর্টে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে মিডিয়া পুরোপুরি স্বাধীন উল্লেখ করে দেশ দু’টির অবস্থান যথাক্রমে ৩০তম ও ৩৬তম বলে উল্লেখ করা হয়।
শনিবারের বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসকে সামনে রেখে এই রিপোর্ট প্রকাশ করা হলো।
প্রোব/বান/জাতীয় ০২.০৫.২০১৪

২ মে ২০১৪ | জাতীয় | ১৬:৫৫:৪৪ | ১৩:৩৫:৩৩

জাতীয়

 >  Last ›