A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মার্কিন সেনাবাহিনীতে বেড়েছে যৌন নির্যাতন | Probe News

মার্কিন সেনাবাহিনীতে বেড়েছে যৌন নির্যাতন

US Military.jpgপ্রোবনিউজ, ডেস্ক: গেলো এক বছরে মার্কিন সেনাবাহিনীতে যৌন নির্যাতনের ঘটনা এক লাফে বেড়ে গেছে ৫০ ভাগ। বৃহস্পতিবার এক বিবৃতিতে পেন্টাগন এ তথ্য জানিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল জানিয়েছেন, ২০১৩ সালে সেনাবাহিনীতে ৫০৬১টি যৌন নির্যাতনের ঘটনা ঘটেছে। এর আগের বছর এই সংখ্যা ছিল ৩৩৭৪টি। এ ঘটনাকে তিনি ‘অভূতপূর্ব’ হিসেবে বর্ণনা করেছেন।
পেন্টাগনের এক সংবাদ সম্মেলনে হেগেল বলেন, এসব নির্যাতন কমিয়ে আনতে যে ছয়টি নতুন আদেশ জারি করা হয়েছিল তা কার্যকর হয়েছে বলেই মনে হয়। এখন পুরুষ সহকর্মীদের হাতে নির্যতীতরা সাহস করে রিপোর্ট করছেন। ফলে গত বছর যৌন নিপীড়নের সংখ্যা উল্লৈখযোগ্য হরে বেড়েছে। এ ঘটনাকে ইতিবাচক হিসেবে উল্লেখ করে তিনি আরো বলেন, ‘আমরা ধারণা করছি নির্যতীতরা আমাদের নতুন পদ্ধতির কারণে অনেক বেশি আত্মবিশ্বাসী হয়েছেন। আগে এ ধরণের অনেক ঘটনা রিপোর্ট করা হত না।
মার্কিন সেনাবাহিনীতে প্রায়ই ধর্ষণ বা যৌন নির্যাতনের ঘটনা ঘটে থাকে। কিন্তু এ সমস্যাটি সমাধানের বদলে সেনা কর্মকর্তারা এটি চেপে যান বা অন্যদের এতে উৎসাহিত করেন। সমালোচকরা বলছেন, সে দেশের সেনাবাহিনীতে এসব যৌন নির্যাতনের ঘটনার বিচার বা এগুলো রিপোর্ট না করার কারণে পরিস্থিতির কোনো পরিবর্তন হচ্ছে না। ২০১৩ সালে সবমিলিয়ে ৪৮৪টি মামলার বিচার হয়েছিল। এসব ঘটনায় ৩৭০ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। ২০১২ সালে ৩০২টি যৌন নির্যাতনের বিচার হয়েছিল এবং ২৩৮ জনকে অভিযুক্ত করা হয়েছিল।
প্রোব/বান/আন্তর্জাতিক ০২.০৫.২০১৪

২ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১৬:৩৯:০৩ | ১৩:১৮:৫৮

আন্তর্জাতিক

 >  Last ›