A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

যুদ্ধে জন্য প্রস্তুত নয় ইসরাইল: ইসরায়েলি সংবাদমাধ্যম | Probe News

যুদ্ধে জন্য প্রস্তুত নয় ইসরাইল: ইসরায়েলি সংবাদমাধ্যম

Israel.jpgপ্রোবনিউজ, ডেস্ক: ইসরাইলের দৈনিক মাআরিভ সম্প্রতি এক প্রতিবেদনে বলেছে, হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ করার জন্য সামরিক দিক থেকে প্রস্তুত নয় ইসরাইলি সেনারা। ইহুদিবাদী সেনাদের সামরিক ক্ষমতা কমে যাওয়ার তথ্যও উঠে এসেছে ওই সংবাদমাধ্যমে।
উচ্চপদস্থ ইসরাইলি সেনা কর্মকর্তাদের উদ্ধৃত করে মাআরিভ জানিয়েছে, ইসরাইল খুব শিগগিরই হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে জড়াতে সক্ষম হবে না। ওই কর্মকর্তারা বলেছেন, ইসরাইলের অস্ত্র ও সামরিক সাজ-সরঞ্জাম পুরনো হওয়ায় সেগুলোর ক্ষমতা বা কার্যকারিতা কমে গেছে এবং সামরিক প্রশিক্ষণের অভাবে ইসরাইলি সেনাদের দক্ষতাও হ্রাস পেয়েছে।
ইসরাইলি সেনারা অভিযোগ করে বলেছে, তারা লেবানন সীমান্তে যেসব হামভি সাঁজোয়া যান ব্যবহার করছে সেগুলো সুরক্ষিত নয়। ইসরাইলি সেনাদের জন্য তেলআবিবের বাজেট কমিয়ে আনার কথা তুলে ধরে তারা আরো বলেছেন, ইসরাইলি সেনাদের বর্তমান ক্ষমতা ২০০৬ সালের অবস্থার সমান কিংবা তার চেয়েও খারাপ।
হিজবুল্লাহ ২০০০ সালে দক্ষিণ লেবানন থেকে দখলদার ইসরাইলি সেনাদের পালিয়ে যেতে বাধ্য করে এবং ২০০৬ সালের যুদ্ধেও ইসরাইলি সেনারা হিজবুল্লাহর কৌশলগত অস্ত্র ও সামরিক দক্ষতার মোকাবেলায় মারাত্মকভাবে বিপর্যস্ত হয়ে যুদ্ধ বন্ধ করতে বাধ্য হয়।
এদিকে গাজা ও দক্ষিণ লেবাননের ওপর হামলার মহড়া চালিয়েছে ইসরাইলের সেনারা। এ ছাড়াও দখলদার সেনারা সিরিয়ার সরকারি সেনাদের অবস্থানে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে লেবাননের আলমানার টিভি খবর দিয়েছে। ইসরাইলি সেনারা এইসব হামলার ব্যাপারে সিরিয়ার বিদ্রোহীদের সহযোগিতা নিয়েছে বলে খবরে বলা হয়।
প্রোব/বান/আন্তর্জাতিক ০২.০৫.২০১৪

২ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১৬:৩৫:৩৬ | ২০:০৪:৪৫

আন্তর্জাতিক

 >  Last ›