A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘‘এ বিচার ব্যবস্থা দিয়ে ১৬ কোটি মানুষের দেশ এগোতে পারবে না’’ | Probe News

‘‘এ বিচার ব্যবস্থা দিয়ে ১৬ কোটি মানুষের দেশ এগোতে পারবে না’’

suronjit.jpgপ্রোবনিউজ, ঢাকা: বুধবার জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, “বর্তমান বিচার ব্যবস্থা দিয়ে ১৬ কোটি মানুষের বাংলাদেশ এগোতে পারবে না’’।
তিনি আরও বলেন, “বৈঠকে সারা দেশের সাব রেজিস্ট্রি বিভাগকে ডিজিটালাইজেশন করার জন্য চার সদস্যের সংসদীয় সাব কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিতে রয়েছেন সাহারা খাতুন, এম এ মজিদ ও জিয়াউল হক মৃধা। এ কমিটি সারা দেশের সাব রেজিস্ট্রি অফিস তদন্ত করে সেটাকে ডিজিটালাইজেশন করার বিষয়ে প্রতিবেদন উপস্থাপন করবে।”
সুরঞ্জিত জানান, রেজিস্ট্রি অফিসের নিজস্ব তহবিলে ১১০ কোটি টাকা রয়েছে। সে টাকা দিয়েই এ কাজ করা সম্ভব । দেশের উচ্চ ও নিম্ন আদালতে বর্তমানে ২৫ হাজারের বেশি মামলা ঝুলে আছে দাবি করে এগুলোকে দ্রুত নিষ্পত্তির কথা বলেন তিনি।
প্রবীণ এ সংসদ সদস্য বলেন, “আমাদের অবকাঠামোগত অনেক সমস্যা আছে। আদিম বিচার ব্যবস্থা নিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। এ জন্য বিচার ব্যবস্থায় প্রয়োজনীয় সংশোধনীও আনা প্রয়োজন। প্রয়োজনে অবসরপ্রাপ্ত বিচারকদের যুক্ত করে এবং মর্নিং ও ইভিনিংয়ে এক ঘণ্টা করে কোর্টে বেশি সময় দিয়ে এ জট কমাতে হবে। পাশাপাশি প্রচুর পরিমাণে বিচারক ও স্টাফ নিয়োগ করতে হবে।”
তিনি বলেন, “কেবল আইন সংশোধন করে নয়, বিচারকরা সময়মতো কোর্টে উঠলে আর সময়মতো নামলে মামলার এ জট অনেকখানি কমিয়ে আনা সম্ভব। আইন রিফর্ম করার পুরো বিষয়টি রাজনৈতিক সদিচ্ছার ওপর নির্ভর করছে। এ জন্য বিচারক, আইনজীবী ও সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে করতে হবে।”
এ বিষয়টির খুটিনাটি বিশ্লেষণ করার জন্য আইন কমিশনের চেয়ারম্যানকে দায়িত্ব দেয়া হয়েছে বলেও জানান সুরঞ্জিত।
প্রোব/শামা/জাতীয় ৩০.০৪.২০১৪

৩০ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৬:৩৭:২১ | ১৭:৩২:০৬

জাতীয়

 >  Last ›