A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সর্বত্র বাংলা ভাষা বাস্তবায়ন নিয়ে ১৫ মে'র মধ্যে প্রতিবেদন জমার নির্দেশ | Probe News

সর্বত্র বাংলা ভাষা বাস্তবায়ন নিয়ে ১৫ মে'র মধ্যে প্রতিবেদন জমার নির্দেশ


Bangla Bhasha.JPGপ্রোবনিউজ,ডেস্ক: সর্বত্র বাংলা ভাষা প্রচলনে দেয়া নির্দেশনা বাস্তবায়ন নিয়ে প্রতিবেদন জমা দিতে ১৫ মে’র সময়সীমা বেঁধে দিয়েছে হাই কোর্ট। মঙ্গলবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের বেঞ্চ এ আদেশ দেয়।

আদালত জানায়, প্রতিবেদন দুটি দেখে মনে হচ্ছে, তারা চিঠি পাঠানো ছাড়া আর কোনো ব্যবস্থা নেয়নি। বাংলা ভাষা প্রচলনে দেয়া আদেশ বাস্তবায়নে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কোনো আগ্রহ নেই মনে হচ্ছে বলেও উল্লেখ করে আদালত।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি হাইকোর্টের এই বেঞ্চই এক আদেশে দেশের সব সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার, গাড়ির নম্বর প্লেট, সব সরকারি দপ্তরের নামফলক এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে ইংরেজি বিজ্ঞাপন ও মিশ্র ভাষার ব্যবহার বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়।

দূতাবাস, বিদেশি সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্রকে এই আদেশের আওতার বাইরে রাখা হয়। ১ মাসের মধ্যে এই আদেশ বাস্তবায়ন করে আদালতকে অবহিত করতে বিবাদীদের নির্দেশ দেয়া হয়েছিল।

এক মাসের ওই সময়সীমার মধ্যে আদেশ বাস্তবায়ন না করায় রিটকারী আইনজীবী গত ৬ এপ্রিল বিবাদী ছয় সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ করেন। এরপর মঙ্গলবার বিষয়টি পরবর্তী শুনানির জন্য আসে।

শুনানির পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ রায় সাংবাদিকদের বলেন, “আজ আমরা তথ্য সচিব ও মন্ত্রিপরিষদ সচিবের দেয়া দুটি প্রতিবেদন আদালতে দাখিল করেছি। আদালত প্রতিবেদন দেখে সন্তুষ্ট হতে পারেননি।”
প্রোব/ফাউ/জাতীয়/২৯.০৪.২০১৪

২৯ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৫:৩৭:৩০ | ১৯:০১:৫৪

জাতীয়

 >  Last ›