A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রাশিয়ায় যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা | Probe News

US_Russia11.jpgরাশিয়ায় যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

প্রোবনিউজ, ডেস্ক:
তৃতীয় ধাপে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সংশ্লিষ্ট ৭ জন সরকারি কর্মকর্তা এবং ১৭টি কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনে হস্তক্ষেপ থেকে রাশিয়াকে ফিরিয়ে আনার চেষ্টা হিসেবে মস্কোর ওপর নতুন করে এ চাপ দেয়া হল।

ইউক্রেন নিয়ে জেনেভা সমঝোতার শর্ত পালনে রাশিয়া ব্যর্থ হওয়ায় এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় সীমান্ত দিয়ে রুশ সেনা একত্রিত করা হলে শিগগিরই রাশিয়ার জ্বালানি এবং প্রতিরক্ষা বিভাগসহ গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খাতগুলোতে অবরোধ আরোপ করা হবে বলেও ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।
মার্কিন নিষেধাজ্ঞার আওতায় পড়া সাত সরকারি কর্মকর্তার মধ্যে দুইজন পুতিনের বেশ ঘনিষ্ঠ। তাঁরা হলেন, রাশিয়ার বড় তেল কোম্পানি রজনেফট এর প্রধান আইগর সেচিন এবং রাষ্ট্রিয় মালিকানাধীন হাই টেক পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানের প্রধান সের্গেই চেমেজভ। এছাড়াও আছেন ত্রিমিয়ায় পুতিনের প্রেসিডেন্সিয়াল প্রতিনিধি ওলেগ বেলাভেনসি, রুশ ফেডারেশনের উপ প্রধানমন্ত্রী দিমিত্রি কোজাক, রুশ প্রাদেশিক সুরক্ষা বিভাগের পরিচালক এভগেনি মুরভ, দুমার ডেপুটি আলেকসেই পুশকভ এবং পুতিনের উপদেষ্টা ভিয়াচেসলে ভলোদিন।
রুশ সামরিক বাহিনীর সক্ষমতা বাড়ায় এমন উচ্চ প্রযুক্তি রাশিয়ায় রপ্তানির লাইসেন্স দেয়া হবে না বলেও ঘোষণা দিয়েছে ওয়াশিংটন।
প্রোব/ফাউ/আন্তর্জাতিক/২৯.০৪.২০১৪

২৯ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১২:১৯:২১ | ১৩:১৪:৪৫

আন্তর্জাতিক

 >  Last ›