A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মুন্সিগঞ্জে গার্মেন্টস শিল্পনগরী নির্মাণের প্রস্তাব চনিা উদ্যোক্তাদরে | Probe News

Munshiganj.jpgমুন্সিগঞ্জে গার্মেন্টস শিল্পনগরী নির্মাণের প্রস্তাব চীনা উদ্যোক্তাদের

প্রোব নিউজ, ঢাকা: মুন্সিগঞ্জ জেলার গজারিয়ার বাউশিয়া এলাকায় গার্মেন্টস শিল্পনগরী নির্মাণের প্রস্তাব দিয়েছে চীনের বেসরকারী উদ্যোক্তারা। বিজিএমইএ এবং চীনা উদ্যোক্তারা যৌথভাবে এই শিল্পনগরী স্থাপনের উদ্যোগ নিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। আগামী তিন বছরের মধ্যে এ শিল্পনগরীটি উৎপাদনে যেতে পারবে।
অন্যদিকে এ প্রস্তাব সরকার আন্তরিকতার সাথে পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ।
সোমবার ঢাকায় চীনের ওরিয়েন্ট ইন্টারন্যাশনাল (হোল্ডিং) কোম্পানি লি.-এর প্রেসিডেন্ট তাঙ শিয়াও জি এবং বিজিএমইএ প্রেসিডেন্ট আতিকুল ইসলামের নেতৃত্বে চীনের এক ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ে মতবিনিময় শেষে এ কথা জানান বাণিজ্য মন্ত্রী।
বাউশিয়ার প্রায় পাঁচশত একর জমির ওপর গার্মেন্টস শিল্পনগরী নির্মাণে প্রায় ১২০ কোটি মার্কিন ডলার ব্যয়ের প্রস্তাব করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। সূত্র আরো জানায়, এ শিল্পনগরীতে ২৫০টি ফ্যাক্টরি, অফিস, আবাসিক সুবিধা, নিজস্ব বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাথে সরাসরি যোগাযোগ, নৌপথ সংযোগ এবং হাসপাতালসহ সব ধরনের অত্যাধুনিক সুযোগ সুবিধা রাখারও প্রস্তাব করা হয়েছে। এখানে প্রায় তিন লাখ শ্রমিকের কর্মসংস্থানের সুযোগ হবে এবং বছরে ৩০০ কোটি মার্কিন ডলার মূল্যের তৈরী পোশাক রপ্তানি করা সম্ভব হবে বলেও জানানো হয়েছে।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, চীন বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী দেশ। চীনের সহায়তায় বাংলাদেশে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, বুড়িগঙ্গা সেতু, বিদ্যুৎকেন্দ্র ও শাহজালাল সার কারখানাসহ অনেক গুরুত্বপূর্ণ স্থাপনা নির্মিত হয়েছে। পদ্মা সেতু নির্মাণের জন্য ইতোমধ্যে চীনা কোম্পানীকে মনোনীত করা হয়েছে।
মন্ত্রী বলেন, পোশাক কারখানা তৈরীর ক্ষেত্রে চীন অভিজ্ঞতায় সমৃদ্ধ। ভিয়েতনাম, কম্বোডিয়াসহ পৃথিবীর বিভিন্ন দেশে চীন তৈরী পোশাক কারখানা নির্মাণ করে সুনাম অর্জন করেছে। এর ধারাবাহিকতায় দেশটি বাংলাদেশের তৈরী পোশাক শিল্পকে শক্ত ভিত্তির উপর দাঁড় করানোর ক্ষেত্রেও আগ্রহ প্রকাশ করেছে। তাদের এ প্রস্তাবনা ভেবে দেখছে বাংলাদেশ সরকার।
বিজিএমইএ’র সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন এবং মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।
প্রোব/শর/প/িজাতীয়/২৮.৪.২০১৪

২৮ এপ্রিল ২০১৪ | জাতীয় | ২১:২৩:২২ | ১৯:৫০:১৭

জাতীয়

 >  Last ›