A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সফল হব যেমন করে | Probe News

success-cartoon.jpgসফল হব যেমন করে

 

প্রোবনিউজ, ডেস্ক: সফলতা পেতে কে না চায়? জীবনের প্রতিটি ক্ষেত্রে সফল হতে কত না কঠোর পরিশ্রম করে থাকি আমরা। কেননা পরিশ্রম সফলতার চাবিকাঠি; এ কথাটি বেশ মাথায় গেঁথে আছে আমাদের। তবে শুধু কি পরিশ্রমই সব সফলতা এনে দিতে পারে?
সফল হতে অনেকেই নিজেদের সব পরিশ্রম ব্যয় করেন ভুল পথে। সত্যিই কি সফল হন তারা? সফল হতে শুধু পরিশ্রমই নয়, পাশাপাশি আমরা যে কাজটা করছি বা করতে চাইছি তা কতটুকু বুঝেশুনে করছি সেটাও অনেক গুরুত্বপূর্ণ ব্যাপার। খুব সাধারণ কয়েকটি জীবন যাপন পদ্ধতি এবং বুদ্ধিদীপ্ত চিন্তা-ভাবনা আমাদের সহজেই নিয়ে যেতে পারে সফলতার সর্বোচ্চ শিখরে। এবার জেনে নেয়া যাক সে জীবন যাপন পদ্ধতিগুলো-
সকাল সকাল ঘুম থেকে ওঠা: সকাল দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। শরীর ও মন সতেজ থাকে ভোরে ঘুম থেকে ওঠার পর। ব্যস্ত নাগরিক জীবনে ঘুম থেকে জাগার পর অফিসে যাওয়ার প্রস্তুতি নিতে নিতে অন্য কিছু করার যেন ফুসরতই মেলে না আমাদের। আর তাই শরীর ও মন সতেজ রাখতে ঘুম থেকে জাগতে হবে অফিস যাবার অন্তত দুঘণ্টা আগে। এরপর ঝটপট সেরে ফেলতে হবে সারাদিনের কাজের একটা তালিকা। আর সে মাফিকই চলতে হবে দিনভর।
ব্যায়াম: শরীরের জন্য ব্যায়াম অপরিহার্য। ব্যায়াম শরীর সুস্থ রাখে; বাড়িয়ে দেয় কর্মক্ষমতা। আর শরীর সুস্থ থাকলে নিদিষ্ট লক্ষ্যে পৌছানো যায় খুব সহজেই। তাই প্রত্যেক দিন ব্যায়াম করা উচিত।
আত্মবিশ্বাস: কোন কাজের অধের্ক সফলতা অর্জন করা যায় শুধুমাত্র আত্মবিশ্বাসের মাধ্যমে। একজন মানুষ কতটা আত্মবিশ্বাসী তা ফুটে ওঠে তার চেহারায়। আর কোন কারণে নিজের উপর সে আস্থা হারিয়ে ফেললে সফলতা অর্জন করা অনেকটাই অসম্ভব।
খাদ্যাভ্যাস: ভাল খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। শরীরের কর্মদক্ষতা কমিয়ে দেয় এমন খাবার খাওয়া মোটেও ঠিক নয়। দুপুরের খাবারের পর সাধারণত ঘুম পেয়ে যায়। তাই এসময় হালকা ও স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে।


প্রোব/শামা/লাইফস্টাইল/২৮.০৪.২০১৪

২৮ এপ্রিল ২০১৪ | লাইফস্টাইল | ২০:৪৮:২৩ | ২১:১২:২৮