A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

যুক্তরাষ্ট্র-ফিলিপাইন প্রতিরক্ষা চুক্তি | Probe News

US-Philipine.jpgযুক্তরাষ্ট্র-ফিলিপাইন প্রতিরক্ষা চুক্তি

প্রোবনিউজ, ডেস্ক: প্রতিরক্ষা ইস্যুতে চুক্তি হলো যুক্তরাষ্ট্র আর ফিলিপাইনের মধ্যে। দশ বছর মেয়াদি এই প্রতিরক্ষা চুক্তি অনুযায়ী ফিলিপাইনে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি বাড়াতে পারবে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ফিলিপাইন সফরের কয়েক ঘণ্টা আগে এ চুক্তি স্বাক্ষর হয়। সোমবার বিকালের দিকে মালয়েশিয়া থেকে ওবামার ফিলিপাইনে পৌঁছানোর কথা রয়েছে। দক্ষিণ চীন সাগর নিয়ে যখন বেইজিংয়ের সঙ্গে ম্যানিলার টানাপোড়েন দিনে দিনে বাড়ছে তখন এই চুক্তি হলো।

ফিলিপাইনের তরফে প্রতিরক্ষামন্ত্রী ভলতেয়ার গাজমিন এবং যুক্তরাষ্ট্রের তরফে রাষ্ট্রদূত ফিলিপ গোল্ডবার্গ এ চুক্তিতে স্বাক্ষর করেন। এশিয়ায় সামরিক ও অর্থনৈতিক ভাবে উপস্থিত বাড়ানোর যে তৎপরতা চালাচ্ছে ওবামা তারই অংশ হিসেবে এ চুক্তি স্বাক্ষর করা হলো।

দক্ষিণ চীনে সাগরের বেশির ভাগ অংশ দাবি করছে চীন। এদিকে, ফিলিপাইন সফরের আগে মার্কিন টিভি নেটওয়ার্ক এবিএস-সিবিএনকে দেয়া সাক্ষাতকারে ওবামা বলেছেন, এ চুক্তি অনুযায়ী যৌথ সামরিক মহড়ার জন্য অধিকহারে মার্কিন সেনা ফিলিপাইনে যাতায়াত করবে। তবে ফিলিপাইনে কোনো স্থায়ী মার্কিন সামরিক ঘাটি স্থাপন করা হবে না বলে জানান তিনি।

সোমবার চুক্তির অবকাঠামো কেবল ঘোষণা করা হয়েছে। কিন্তু ফিলিপাইনে মহড়ার জন্য কতো মার্কিন সেনা যাতায়াত করবে এবং এসব মহড়া কখন হবে সে সব বিষয় আলোচনার মাধ্যমে নির্ধারিত হবে এবং এ সংক্রান্ত ঘোষণা পরে দেয়া হবে। অবশ্য এ চুক্তির বিষয়ে চীনের তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া এখনো জানা যায়নি।

প্রোব/বান/আন্তর্জাতিক ২৮.০৪.২০১৪

২৮ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১২:৪৪:৪৩ | ১৮:১৭:৪৫

আন্তর্জাতিক

 >  Last ›