A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

অংশীদারিত্বে নতুন যুগের শুরু: মালয়েশিয়ায় ওবামা | Probe News

obama00.jpgপ্রোব নিউজ, ডেস্ক: মালয়েশিয়ায় আনুষ্ঠানিক সফরের দ্বিতীয় দিনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্র ও মালয়েশিয়া অংশীদারিত্বের নতুন যুগের সূচনা করতে যাচ্ছে।
মালয়েশিয়ার কিং আব্দুল হালিম মোয়াজ্জম শাহের সঙ্গে দেশটির রাষ্ট্রীয় ব্যাঙ্কুয়েট হলে এক অনুষ্ঠানে যোগ দিয়ে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। পরে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সঙ্গে ওবামার দেখা করার কথা রয়েছে। নিরাপত্তা সহযোগিতা ছাড়াও অন্যান্য ইস্যু তাদের আলোচনায় প্রাধান্য পাবে। বিবিসি এ খবর জানিয়েছে।
ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্র ও মালয়েশিয়ার সম্পর্ক আগের চেয়ে অনেক উন্নত। তিনি বলেন, শান্তি ও মর্যাদা নিয়ে বেঁচে থাকতে হলে নিজেদেরকেই নিজেদের গন্তব্যে পৌঁছাতে হবে। এছাড়া ভবিষ্যত প্রজন্মের জন্য ভালো কিছু করার আশাবাদ ব্যক্ত করেন তিনি। ওবামা তার বক্তব্যে বেশ কিছু মালয় শব্দ ব্যবহার করেন।
রোববার সকালে মালয়েশিয়ার জাতীয় মসজিদ পরিদর্শনে যান মার্কিন প্রেসিডেন্ট। জুতা খুলে মসজিদে প্রবেশ করেন তিনি। পরে বেশ কিছু সময় সেখানে অবস্থান করেন তিনি।
এদিকে চীনের ক্রমবর্ধমান বাণিজ্যিক প্রভাব ঠেকাতে বাণিজ্য সহযোগিতা নিয়ে ট্রান্স প্যাসিফিক চুক্তির বিষয়টি নিয়েও কাজ করার কথা রয়েছে ওবামার।
টাউন হলে এক আলোচনায় দক্ষিণ-পূর্ব এশিয়ার তরুণদের সামনে বক্তব্য রাখার মধ্য দিয়ে ওবামা তার মালয়েশিয়া সফরের ইতি টানবেন। এরপর তিনি যাবেন ফিলিপাইনে। গেলো ৫০ বছরের মধ্যে ওবামাই দ্বিতীয় মার্কিন প্রেসিডেন্ট যিনি মালয়েশিয়া সফর করছেন।
প্রোব/মুআ/আন্তর্জাতিক ২৭.০৪.১৪

২৭ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১১:৩২:৫১ | ১২:৪৯:১৫

আন্তর্জাতিক

 >  Last ›