A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রুশ জঙ্গিবিমানের বিরুদ্ধে ইউক্রেনের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ যুক্তরাষ্ট্রের; ধেয়ে আসছে রুশ-বিরোধী নিষেধাজ্ঞা; বিশ্বযুদ্ধের আশংকায় ইউক্রেন | Probe News

Ukraine23.jpgপ্রোবনিউজ, ডেস্ক: গেলো ২৪ ঘণ্টায় রাশিয়ার জঙ্গি বিমান দফায় দফায় ইউক্রেনের আকাশসীমা লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। ক্রিমিয়া এবং ইউক্রেনের পূর্বাঞ্চলের ঘটনাপ্রবাহ নিয়ে যখন রাশিয়া ও আমেরিকার মধ্যে বাকযুদ্ধ তীব্র হয়ে উঠেছে তখন এ ধরনের অভিযোগ আনা হলো। পেন্টাগনের কর্মকর্তারা দাবি করেছেন, রুশ জঙ্গি বিমান হয় ইউক্রেনের রাডার ব্যবস্থা খতিয়ে দেখছে আর না হয় এ দেশটির বিরুদ্ধে নিজের সামরিক শক্তি প্রদর্শন করছে। আর এই প্রেক্ষাপটেই রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে একমত হয়েছে ধনী দেশগুলোর সংগঠন জি-সেভেন। রাশিয়া তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধাতে চাইছে বলে ইউক্রেন অভিযোগ তোলার পর শনিবার জি-সেভেন রুশ-বিরোধী নিষেধাজ্ঞা আরোপে একমত হলো।


পেন্টাগনের মুখপাত্র কর্নেল স্টিভেন ওয়ারেন রুশ জঙ্গি বিমানের ইউক্রেনের আকাশসীমা লঙ্ঘনের ঘটনা নিশ্চিত করেছেন। অবশ্য তিনি এ সংক্রান্ত বিস্তারিত তথ্য দেননি। এ জাতীয় ঘটনা কোথায় ঘটেছে বা কি জাতীয় রুশ জঙ্গি বিমান এ সব ঘটনায় জড়িত ছিল তাও জানাননি। অবিলম্বে উত্তেজনা কমানোর জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

কর্নেল ওয়ারেন আরো জানান, চলমান সংকট নিয়ে আলোচনার জন্য রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শুইগো’র সঙ্গে টেলিফোনে সংযোগ পাওয়ার চেষ্টা করছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চাক হ্যাগেল। কিন্তু তার এ অনুরোধে এখনো মস্কো সাড়া দেয়নি। অবশ্য রুশ সেনাপ্রধানের সঙ্গে কথা বলতে পেরেছেন মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্টিন ডেম্পসি।

আর নিষেধাজ্ঞার ব্যাপারে এক যৌথ বিবৃতিতে জি-সেভেন বলেছে, তারা খুবই দ্রুত রাশিয়ার ওপর বাড়তি নিষেধাজ্ঞা আরোপ করবে। তবে, মার্কিন এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, সোমবারের মধ্যেই নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

পূর্ব ইউক্রেনে রুশপন্থী অস্ত্রধারীদের ভবন দখলের ঘটনা মোকাবেলায় ইউক্রেনের ভূমিকাকে জি-সেভেন তাদের ভাষায় ‘ধৈর্যশীল পদক্ষেপ’ বলে প্রশংসা করেছে।

এর আগে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এবং ইতালির প্রধানমন্ত্রী মাত্তেও রেনজির সঙ্গে টেলিকনফারেন্সের মাধ্যমে আলোচনা শেষে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল জানিয়েছিলেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা শিগগিরি বৈঠকে বসবেন।

এদিকে, ইউক্রেনের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আরসেনি ইয়াতসেনিউক বলেছেন, পৃথিবীর মানুষ দ্বিতীয় বিশ্বযুদ্ধের কথা ভুলে যায়নি এবং রাশিয়া তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধাতে চাইছে। ইউক্রেন ইস্যুতে তিনি বিশ্ববাসীকে রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

প্রোব/বান/আন্তর্জাতিক ১৬.০৪.২০১৪

 

 

২৬ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১৪:২৯:০৭ | ২২:০৮:৩৪

আন্তর্জাতিক

 >  Last ›