A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

শ্রমিক ইউনিয়ন তৈরিতে সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে | Probe News

US Senate00.jpg

প্রোব নিউজ, ডেস্ক: বাংলাদেশ সরকার ও পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ গার্মেন্টস শ্রমিকদের জন্য স্বাধীন শ্রমিক ইউনিয়ন তৈরির ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সিনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান রবার্ট মেনেন্দেজ।
সাভারের রানা প্লাজা ভবন ধসে এক হাজারের বেশি শ্রমিক নিহত হওয়ার এক বছর পূর্তিতে দেয়া এক বিবৃতিতে এ কথা বলেছেন তিনি।
বিবৃতিতে তিনি বলেন, এক বছর আগের এই সপ্তাহেই বাংলাদেশে ঘটে যায় গার্মেন্টস শিল্পের অন্যতম বড় দূর্ঘটনা। রানা প্লাজা ভবন ধসে মারা যায় ১ হাজার ১’শ ৩০ জনেরও বেশি মানুষ।
এ ঘটনার পরপরই যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের বাণিজ্য সুবিধা (জিএসপি) বাতিল করে দেয়। বাংলাদেশ যদি শ্রমিকদের অধিকার ও নিরাপত্তার উন্নয়ন না ঘটায় তবে এটি ফেরত দেবে না যুক্তরাষ্ট্র। কারখানার নিরাপদ পরিবেশ নিশ্চিতে আইএলও’র নেয়া সর্ববৃহৎ কর্মসূচির কথা উল্লেখ করে মেনেন্দেজ বলেন, নিরাপদ কর্মপরিবেশ ও এর পাশাপাশি ভবন ধসের ঘটনায় নিহত ও আহতদের ক্ষতিপূরণের বিষয়টি অগ্রাধিকার পাচ্ছে সবচেয়ে বেশি।
যদিও বাংলাদেশে বেশ কয়েকটি পোশাক কারখানার মালিকরা শ্রমিকদের ইউনিয়ন করতে বাধা দিয়েছে কিংবা চাকরি থেকে ছাঁটাই করেছে। এমনকি কারখানার উচ্চপর্যায়ের কর্মকর্তারা ইউনিয়ন নেতাদের ওপর হামলা চালিয়েছে।
গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ’র অনেকেই এখনো শ্রমিক ইউনিয়ন তৈরিতে অনিচ্ছুক বলে বিবৃতিতে জানান মেনেন্দেজ। বাংলাদেশ সরকার এ ব্যাপারে কাজ শুরু করলেও আশার সঞ্চার করতে পারেনি বলে উল্লেখ করেন সিনেটের এই কর্মকর্তা।
কারখানার শ্রমিকদের জন্য স্বাধীন ইউনিয়ন তৈরি ব্যতিরেকে কোনভাবেই এই শিল্পের উন্নয়ন সম্ভব নয় বলে মনে করেন মেনেন্দেজ। এই বিষয়টিতে বাংলাদেশ সরকার ও বিজিএমইএ সঠিক পদক্ষেপ না নেয় তবে বাংলাদেশের গার্মেন্টস শিল্পে বড় ধরনের বিপর্যয় তৈরি হওয়া সময়ের ব্যাপার মাত্র।
মেনেন্দেজ আরো বলেন, সরকার ও বিজিএমইএ যদি এই ক্ষুদ্র বার্তাটি বুঝতে সক্ষম না হয় তবে তাদের মনে রাখতে হবে, শ্রমিকের রক্তেভেজা পোশাক কিনবে না পশ্চিমা ক্রেতারা।


প্রোব/মুআ/জাতীয় ২৫.০৪.১৪

২৫ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১৪:০৫:৪৮ | ১৪:৩৬:২৪

আন্তর্জাতিক

 >  Last ›