A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

একবছরে বিশ্বে ১৩৪জন সংবাদকর্মী নিহত | Probe News

প্রোব নিউজ, ডেস্ক:  বিশ্বে সাংবাদিক-সহ ১৩৪ জন সংবাদকর্মী পেশাগত দায়িত্ব পালনকালে মারা গেছেন।  লন্ডনভিত্তিক ইন্টারন্যাশনাল নিউজ সেফটি ইন্সটিউট (আইএনএসআই) মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। সংস্থাটির মত অনুযায়ী এইসব মৃত্যুর অধিকাংশই পরিকল্পিত হত্যাকাণ্ড।
প্রতিষ্ঠানটি জানায়, নিহতের মধ্যে ৬৫ জন সাংবাদিক সিরিয়া-ইরাক-সহ বিভিন্নস্থানে সংবাদ সংগ্রহে সশস্ত্র সহিংসতায় নিহত হয়েছে। স্বাভাবিক পরিস্থিতিতে অপরাধ ও দুর্নীতির খবর সংগ্রহ করতে গিয়ে ৫১ জন এবং দুর্ঘটনায় মারা গেছেন ১৮ জন সাংবাদিক। এর মধ্যে সিরিয়াতে মারা গেছে সবচেয়ে বেশি সংবাদকর্মী। তথ্য অনুযায়ী, সিরিয়ায় নিহত হয়েছেন ২০ জন আর ইরাকে নিহত হয়েছে ১৫ জন। নিহতের পরিসংখ্যান অনুযায়ী এ তালিকায় ভারতের অবস্থান চতুর্থ।
পরিসংখ্যান অনুযায়ী, সিরিয়া ও ইরাকের পর ২০১৩ সালে সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক রাষ্ট্র ছিল ফিলিপাইন। দেশটিতে ১৪ জন সাংবাদিক নিহত হয়েছেন। নিহতের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ভারত। সেখানে ২০১৩ মালে মারা গেছেন ১৩ জন সাংবাদিক।অন্যদিকে, পাকিস্তানে নিহত হয়েছে ৯ জন সাংবাদিক।
এর আগে ২০১২ সালে সারা বিশ্বে ১৫২ জন সাংবাদিক মারা যায়। গত বছরে এ সংখ্যা কমে আসলেও বেড়েছে হামলা, হুমকি ও অপহরণের ঘটনা। আইএনএসআই জানায়, স্থানীয় সাংবাদিকরাই সহিংসতার শিকার বেশি।
প্রোব নিউজ/বাধন/আন্তর্জাতিক/২০.০২.২০১৪

২০ ফেব্রুয়ারি ২০১৪ | আন্তর্জাতিক | ১৬:২৮:১৮ | ০৮:২৩:৪৭

আন্তর্জাতিক

 >  Last ›