A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

৬ষ্ঠ ধাপের ভোটগ্রহণ সম্পন্ন: ব্যাপক ভোটার উপস্থিতি | Probe News

Lead Pic.jpgপ্রোবনিউজ, ডেস্ক: বিপুল ভোটারের অংশগ্রহণের মধ্য দিয়ে ভারতে শেষ হলো লোকসভা নির্বাচনের ষষ্ঠ ধাপের ভোটগ্রহণ। তবে আসামে নির্বাচনী সহিংসতায় নিহত হয়েছেন একজন পুলিশ সদস্য। সকাল ৭টায় শুরু হওয়া ভোটগ্রহণ প্রক্রিয়া চলে সন্ধ্যে ছয়টা পর্যন্ত।


এদিন আসামের কোকরাঝর আসনে কেন্দ্র দখলকে কেন্দ্র করে বিএসএফ গুলি ছুড়লে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়। পুলিশ দাবি করে, বৃহস্পতিবার প্রায় ৪০জন দুর্বৃত্ত কেন্দ্র দখলের চেষ্টা করলে নির্বাচনী কর্মকর্তাদের বাঁচাতে ১০ রাউন্ড ফাকা গুলি ছোড়ে বিএসএফ। আর সেসময় এক ঐ পুলিশ সদস্য নিহত এবং আরেকজন আহত হন।পরে তাদের রাইফেল ছিনিয়ে নিয়ে যায় দুর্বৃত্তরা।সহিংসতাকে কেন্দ্র করে বন্ধ হয়ে যায় ৫টি কেন্দ্রের ভোটগ্রহণ।

ষষ্ঠ দফায় কেন্দ্রশাসিত পুদুচেরির ১টি আসন-সহ মোট ১১৭টি আসনে ভোটগ্রহণ হয়। অন্যতম বৃহত্ এই দফায় প্রায় ১৮ কোটি ভোটার ভাগ্য নির্ধারণ করবেন ২০৭৬ জন প্রার্থীর। আসমের ১৪টি, বিহারের ৪০ টি, ছত্তিশগঢ়ের ১১ টি, ঝাড়খণ্ডের ১৪ টি, উত্তরপ্রদেশের ৮০ টি, মধ্যপ্রদেশের ২৯ টি, রাজস্থানের ২৫ টি, মহারাষ্ট্রের ৪৮ টি, তামিলনাডুর ৩৯ টি, জম্মু-কাশ্মীরের ৬ টি এবং কেন্দ্র শাসিত অঞ্চল পুদুচেরির একটি আসনে শানিত্পূর্ণ ভোট অনুষ্ঠিত হয়।

এ দিন ঝাড়খণ্ডের নির্বাচনে লড়াই ৭২ জন প্রার্থীর। দুমকায় রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী জেএমএম শীর্ষ নেতা শিবু সোরেন এবং জেভিএম-প্রধান বাবুলাল মরাণ্ডির লড়েছেন পরস্পরের বিরুদ্ধে। এই কেন্দ্রে গেলো লোকসভা নির্বাচনে ১৮ হাজার ভোটে পরাজিত হন বিজেপি-র সুনীল সোরেন। এ বারও তিনি একই কেন্দ্রে লড়ছেন। এই দফায় ভোট ময়দানে ভাগ্য পরীক্ষা হচ্ছে বেশ কিছু হেভিওয়েট প্রার্থীর। রয়েছেন বিজেপির সুষমা স্বরাজ, সমাজবাদী পার্টির মুলায়ম সিংহ যাদব, কেন্দ্রীয় মন্ত্রী তথা কংগ্রেস নেতা সলমন খুরশিদ, কংগ্রেসের মহম্মদ আজহারউদ্দিন ও হেমা মালিনী।

এ দিন ভোট দিয়েছেন দেশের বিভিন্ন প্রান্তের সেলিব্রিটিরা। গোহাটিতে নিজের ভোটাধিকার প্রয়োগ করেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সুপারস্টার রজনীকান্ত থেকে শুরু করে সস্ত্রীক আমির খান, সানি দেওল, রেখা, সোনম কপুরের মতো তারকারা। পরিবারের সঙ্গে সকাল সকাল ভোট দিয়েছেন অভিনেত্রী বিদ্যা বালন। জন্মদিনের সকালে নিজের ভোটাধিকার প্রয়োগ করেন শচিন টেন্ডুলকার। মুম্বইয়ে ভোট কেন্দ্রে সপরিবারে ভোট দেন শিল্পপতি অনিল অম্বানিও।

আসামে ষষ্ঠ দফার নির্বাচনে ৭৪ জন প্রার্থীর ভোট ভাগ্য নির্ধারণ করবেন মোট ১ কোটি ৪৩ লক্ষ ১ হাজার ৪০১ ভোটার। হেভিওয়েট প্রার্থীদের মধ্যে কংগ্রেস প্রার্থী ওয়াজেদ আলি, বিজেপির দেবময় সান্যাল, বিপিএফ প্রার্থী তথা রাজ্যের পর্যটনমন্ত্রী চন্দন ব্রক্ষ্ম উল্লেখযোগ্য। এই রাজ্যের বেশ কয়েকটি জায়গায় ইভিএম বিভ্রাটের অভিযোগ ওঠে। গুয়াহাটিতে ২১টি, কোকরাঝাড়ে ৮টি, ধুবুরিতে ৩টি, বারপিটায় ১৬টি, মোঙ্গলদইতে ১২টি এবং নাউগঞ্জে ৫টি মেশিন খারাপ হয়ে পড়ে। এর ফলে স্থগিত হয়ে যায় ভোটদান পর্ব । পরে সেগুলিকে বাতিল করে নতুন ইভিএম দেওয়া হয়।
বিহারে এই দফায় ছিলো ১ কোটি চার লক্ষ ভোটার। বুথ ৯ হাজার ৮৪০টি। পরিচিত প্রার্থীদের মধ্যে ভাগলপুরে বিজেপি-র শাহনওয়াজ হুসেন, আরারিয়ায় আরজেডি-র মহম্মদ তসলিমুদ্দিন, কাটিহারে এনসিপির তারিক আনোয়ার ছিলেন। এই রাজ্যেই কয়েকটি কেন্দ্র মাওবাদী-অধ্যুষিত। সে দিকে তাকিয়ে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করে নির্বাচন কমিশন। তবে মাওবাদীদের তরফে কোনো সহিংসতার খবর পাওয়া যায়নি। জঙ্গি-প্রবণ এলাকায় ভোটকর্মীদের হেলিকপ্টারে পৌঁছে দেয়া হয়। অন্যান্য রাজ্যগুলিতে নারী প্রার্থীর সংখ্যা কম না হলেও ব্যতিক্রম জম্মু-কাশ্মীর। এখানে ৭০ জন পুরুষ প্রার্থীর বিপরীতে মহিলা প্রার্থীর সংখ্যা মাত্র ৩।

প্রোব/বান/দক্ষিণ এশিয়া ২৪.০৪.২০১৪

২৪ এপ্রিল ২০১৪ | দক্ষিণ এশিয়া | ২০:১৭:১০ | ১৪:৩১:৫৭

দক্ষিণ এশিয়া

 >  Last ›