A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রানা প্লাজা ট্যাজেডিকে ‘শ্রমিক হত্যা প্রতিরোধ দিবস’ পালনের দাবি | Probe News

rana plaza 321প্রোবনিউজ, ঢাকা : রানা প্লাজায় শ্রমিক হত্যার বিচার, নিহতদের পরিবারের যথাযথ ক্ষতিপূরণ প্রদান ও আহত শ্রমিকদের চিকিৎসা, পুনর্বাসন এবং ক্ষতিপূরণের দাবিতে রাজধানীর প্রেসক্লাবে মানবন্ধন ও প্রতিবাদ মিছিল করেছে শ্রমিক, আইনজীবী, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা। বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে রানা প্লাজা ট্যাজেডিকে বিশ্বব্যাপী ‘শ্রমিক প্রতিরোধ দিবস’ হিসেবে পালন করার দাবি জানান তারা।
মানববন্ধনে বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় সভাপতি এডভোকেট মন্টু ঘোষ, কমিউনিস্ট পার্টির উপাদেষ্টা মাহবুব উদ্দিন, এসোসিয়েশন ফর ল’রিসার্চ অ্যান্ড হিউম্যান রাইট্স (এলার্ট) এর সভাপতি এডভোকেট মো জাহাঙ্গীর আলম, সুপ্রীম কোর্ট বার শাখার সভাপতি এডভোকেট মো শামসুল হক ও সাধারণ সম্পাদক এডভোকেট মো নাসির উদ্দিন, জাতীয় মুক্তি কাউন্সিলের সাধারণ সম্পাদক ফয়জুল হাকিম, ছাত্র ফেডারেশনের সভাপতি সামিউল আলম ও সাধারণ সম্পাদক মিনাজ আহমেদ, স্বর সঙ্গীতালয়ের সভাপতি রিতারাণী সাহা ও ‘হোম-৮৭ বাংলাদেশ’র বাংলাদেশ প্রতিনিধি রেজাউল করিম বাবুসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা। মানববন্ধন পরিচালনা করেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের যুগ্ম সাধারণ সম্পাদক জলি রহমান।
গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় সভাপতি এডভোকেট মন্টু ঘোষ বলেছেন, ‘প্রধানমন্ত্রীর তহবিলে ১২০ কোটি টাকা সংগ্রহ করা হলেও নিহত, আহত ও নিখোঁজ শ্রমিকদের ১৫ কোটি টাকা দিয়েছে সরকার। বাকি টাকার কোন হিসাব নেই।’ রানা প্লাজায় নিহত ও আহতদের পরিবারকে সরকার ও মালিকেদের পক্ষ থেকে নিহতদের ক্ষতিপূরণ দেয়ার দাবি জানান তিনি। তিনি আরো বলেন, ‘আদালতে রানার বিরুদ্ধে মামলা চলছে। বিচার বিভাগ মামলাকে সহজ করে দেখলে আমরা কঠোর আন্দোলন চালিয়ে যাবো।’
এলার্টের সভাপতি ও বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী জাহাঙ্গীর আলম প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘রানা প্লাজায় হাজার মানুষ মরেছে, আহত হয়েছে কয়েক হাজার আর নিখোঁজ রয়েছে তিন শতাধিক। প্রতিটি হত্যা, আহত ও নিখোঁজের ব্যাপারে হাজার খানেক মামলা হওয়ার কথা। কিন্তু সরকার একটি মামলা করে রেখেছে। তাকে বছর দুয়েকের মধ্যে জামিনের ব্যবস্থাও চলছে।’ তিনি আরো বলেন, ‘আইনজীবীরা শ্রমিক নেতাদের সঙ্গে থাকবে। ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন চালিয়ে যেতে।’
বাংলাদেশ সুপ্রীম কোর্টের বার কাউন্সিলের সভাপতি এডভোকেট মো শামসুল হক বলেন, ‘আমেরিকা যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে মাত্র কয়েকজন লোক মারা গেছে। সেই স্মৃতি ধারণ করে সারা বিশ্ব শ্রমিক দিবস হিসেবে ১ মে পালন করে। অথচ রানা প্লাজায় হাজার হাজার লোক মরেছে। ঘটনার এক বছর অতিবাহিত হলেও সরকারের পক্ষ থেকে বিচারের উদ্যোগ নেয়া হচ্ছে না।’ দিনটি শ্রমিক হত্যা প্রতিরোধ দিবস পালন করার ঘোষণা দেন তিনি। নিহত ও আহতদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিয়ে শ্রমজীবী মানুষের ন্যায় অধিকার নিশ্চিত করার দাবি জানান।
এনজিও সংগঠন ‘হোম-৮৭ বাংলাদেশ’ এর বাংলাদেশ প্রতিনিধি রেজাউল করিম বাবু বলেছেন, ‘বাংলাদেশের বিভিন্ন জায়গায় দুর্যোগ হলে এনজিও গুলো এগিয়ে আসে। কিন্তু বাংলাদেশে এক হাজারের ওপরে লোক মারা গেছে সেখানে কোন এনজিও এগিয়ে আসেনি।’ রানা প্লাজা ট্যাজেডিকে ‘মানুষ সৃষ্ট দুযোগ’ হিসেবে ঘোষণা দেয়ার দাবি করেন তিনি।
রানা প্লাজা দুর্ঘটনায় বেঁচে যাওয়া রহিমা খাতুন প্রোবনিউজকে জানান, ‘আমার ভাই পঙ্গু হইয়া ঘরে পইড়া রইছে। আমাগো দেহার কেউ নেই। তারা কইছিল ট্যাকা দিবো, আমাগো কেউ ট্যাকাও দেয়নি।’ রানা প্লাজার ঘটনায় নিহত সালমা আক্তারের মা শিউলি বেগমের কাছে তার মেয়ের ব্যাপারে জানতে চাইলে ঠুকরে কাঁদতে থাকেন তিনি। কিছুই বলতে পারলো না। মেয়ে হারানো পাগলপ্রায় মা জ্ঞান হারিয়ে ফেলে। তাকে কিছুক্ষণ পানি ঢেলে সুস্থ করা হয়।
গত বছর ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা ভবনে ফাটল দেখতে পেয়ে শ্রমিকেরা কাজ করতে আপত্তি জানায়। তখন গার্মেন্ট মালিক তাদের ছাঁটাইয়ের ভয় দেখিয়ে কাজ করতে বাধ্য করে। রানা প্লাজা ট্যাজেডিতে ১,১৩৪ জন শ্রমিক নিহত হয়েছে। আহতের সংখ্যা আড়াই হাজার ছাড়িয়ে। নিখোঁজ রয়েছে প্রায় তিনশতাধিক শ্রমিক। এভাবে শ্রমিকদের মৃত্যুর মুখে ঠেলে দিয়ে গণহত্যা করেছে গার্মেন্টসের মালিক সোহেল রানা। রানা জেলখানায় থাকলেও দ্রুত বিচার করছে না আদালত।
গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতৃত্বে এসোসিয়েশন ফর ল’রিসার্চ অ্যান্ড হিউম্যান রাইট্স, জাতীয় মুক্তি কাউন্সিল, জাতীয়তাবাদী শ্রমিক দল, স্বর সঙ্গীতালয়, কমিউনিস্ট পার্টি, সুপ্রীম কোর্ট বার কাউন্সিল, ছাত্র ফেডারেশন, ও ‘হোম-৮৭ বাংলাদেশ’সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত হয়েছেন।
প্রোব/এহ/পি/জাতীয় ২৪.০৪.২০১৪

২৪ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৮:৩০:০৪ | ২১:১৪:১৮

জাতীয়

 >  Last ›