A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মার্টিন এনালস অ্যাওয়ার্ড পাচ্ছেন আদিলুর | Probe News

আদিলুর.jpgপ্রোবনিউজ, ঢাকা: মানবাধিকার আন্দোলনের প্রধান পুরস্কার দি এনালস্ অ্যাওয়ার্ড ফর হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়ার্ড পাচ্ছেন বাংলাদেশের মানবাধিকার সংগঠন ‘অধিকার’ সম্পাদক আদিলুর রহমান খান। মানবাধিকারের প্রতি গভীর প্রতিশ্রুতিবদ্ধ ও ব্যক্তিগতভাবে ঝুঁকির সম্মুখীন মানবাধিকার কর্মীদের এই পুরস্কার দেয়া হয়ে থাকে।বিশ্বের দশটি শীর্ষ মানবাধিকার সংস্থার সমন্বয়ে গঠিত জুরি এই পুরস্কার প্রদান করছে। এ বছর আরও দুই মানবাধিকার কর্মী মার্টিন এনালস্ অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন। তারা হলেন- চীনের মানবাধিকার কর্মী চাও সানলি। যাকে চীনের রাষ্ট্রীয় বাহিনী গুম করে। আরেকজন মেক্সিকোর শ্রমকর্মী আলেকজান্দ্রা আঞ্চিতা। 

এ বছরের ৭ই অক্টোবর জেনেভায় একটি অনুষ্ঠানের মাধ্যমে মনোনীতদের হাতে পুরস্কার হস্তান্তর করা হবে।
আন্তর্জাতিক এ সম্মাননা লাভের প্রতিক্রিয়ায় আদিলুর বলেন, ‘এই মর্যাদাপূর্ণ পুরস্কার ব্যক্তিগতভাবে আমাকে এবং আমার সহকর্মীদের অনুপ্রাণিত করবে, যারা বাংলাদেশে গণতন্ত্র ও সামাজিক ন্যায়বিচার কায়েম করার লক্ষ্যে আইনের শাসন প্রতিষ্ঠার সংগ্রামকে কাঁধে তুলে নিয়েছেন। মানবাধিকার রক্ষাকর্মীদের জন্য স্বীকৃতির প্রতীক হিসেবে এটি মানবাধিকার লঙ্ঘনের শিকার পরিবারগুলোর দৃশ্যমানতা এবং সুরক্ষা বৃদ্ধি করতে সহায়ক হবে।’

প্রসঙ্গত, ১৯৯০ সাল থেকে অবৈধ আটক, গুম এবং বিচারবহির্ভূত হত্যাকান্ডসহ মানবাধিকার বিষয়ক বিভিন্ন ইস্যুর নিয়ে কাজ করছে অধিকার।এডভোকেট আদিলুর রহমান খান এই সংগঠনটির সম্পাদক ও উদ্যোক্তা।
সরকারের বিরুদ্ধে হেফাজতে ইসলামের বিক্ষোভ চলাকালে ৬১ জন নিহত হয়েছে এই মর্মে প্রতিবেদন প্রকাশ করার জন্য তিনি ফৌজদারি মামলার সম্মুখীন হন। ২০১৩ সালের আগস্টে পুলিশ তাকে কোন গ্রেপ্তারি পরোয়ানা ছাড়াই আটক করে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রথমে তার আটকের কথাও অস্বীকার করে।দীর্ঘদিন কারাভোগের পর বর্তমানে তিনি জামিনে রয়েছেন।
প্রোব/পি/জাতীয়/২৪.০৪.২০১৪

২৪ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১২:০৬:৩০ | ২১:২২:১৩

জাতীয়

 >  Last ›