A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘বন্ধুত্ব সুদৃঢ় করতে ১০ হাজার কিউসেক পানি দিতে হবে’ | Probe News

Longmurch12.jpgপ্রোবনিউজ, ঢাকা: ‘বন্ধত্ব সুদৃঢ় করতে হলে ভারতকে ১০ হাজার কিউসেক পানি দিতে হবে। যদি পানি বৃদ্ধি না করা হয় তবে আরো কঠোর কর্মসূচির দিকে যাবে বিএনপি।পানির ওপর নির্ভর করছে ভারতের সঙ্গে আমাদের বন্ধুত্ব। প্রয়োজনীয় পরিমাণ পানি দিলে তাদের সঙ্গে আমাদের বন্ধুত্ব আরো বাড়বে’।

দু’দিনের লংমার্চ শেষে বুধবার দুপুরে তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টের সমাবেশে সমাপনী ভাষনে কথাগুলো বলেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, “বাংলাদেশের উত্তরাঞ্চলে কৃষকের ১০ হাজার কিউসেক পরিমাণ পানি প্রয়োজন। কিন্তু ভারত মাত্র ৩ হাজার ৪০০ কিউসেক পানি দিয়েছেন। এটি যথেষ্ট নয়। আমাদের ১০ হাজার কিউসেক পানি দিতে হবে।

এসময় সব অভিন্ন নদী বাঁচানোর দাবি জানিয়ে ফখরুল বলেন, “তিস্তাসহ অভিন্ন ৫৪ নদীর পানির ন্যায্য হিস্যা আমাদের অধিকার। কিন্তু ভারত আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী পাশের দেশের সঙ্গে কথা না বলে উজানে বাঁধ দিয়ে তিস্তাসহ বাংলাদেশের নদীগুলো মরুভূমিতে পরিণত করেছে।”


তিনি বলেন, এ সরকার তিস্তা চুক্তি করতে পারবে না। কারণ তারা জনগণের সমর্থন নিয়ে ক্ষমতায় আসেনি। তাই তিস্তা চুক্তির ব্যাপারে তাদের কোনো অধিকার নেই।

বিএনপির এই নেতা বলেন, দেশ হিসেবে আমরা ছোট হতে পারি। কিন্তু অধিকার আদায়ে দেশের ১৬ কোটি মানুষ একত্রিত হয়ে আন্দোলন করলে তখন কেউ আমাদেরকে আটকে রাখতে পারবে না।

প্রসঙ্গত, মঙ্গলববার ঢাকার উত্তরা থেকে শতাধিক গাড়ির বহর লংমার্চে অংশ নিয়ে রাজধানী ছাড়ে। যাত্রাপথে কালিয়াকৈর, টাঙ্গাইল, সিরাজগঞ্জ কড্ডার মোড়, বগুড়া, গাইবান্ধার গোবিন্দগঞ্জ এবং পলাশবাড়িতে সংপ্তি পথসভা অনুষ্ঠিত হয়। বুধবার সকাল ৯টায় রংপুর বাসস্ট্যান্ডে পথসভা শেষে তিস্তার উদ্দেশ্যে রওনা দেয় লংমার্চ।

লংমার্চের সাথে ছিলেন যারা: বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, অর্থনৈতিক সম্পাদক আব্দুস সালাম, আন্তর্জাতিক সম্পাদক ড.আসাদুজ্জামান রিপন, শিক্ষা সম্পাদক খায়রুল কবির খোকন, ছাত্র বিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, জাসাসের যুগ্ম সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন ভূইয়া শিশির, ছাত্র দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ওবায়দুল হক নাসির প্রমুখ।
এছাড়া কাজী সাবেক প্রাধানমন্ত্রী কাজী জাফরের নেতৃত্বাধীন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য গোলাম মোস্তফা বাটুল, এ্যাড. শফি উদ্দিন ভুইয়া। এ অংশের নেতৃত্বে দেন প্রেসিডিয়াম সদস্য আহসান হাবীব লিংকন।
প্রোব/পি/জাতীয়/২৩.০৪.২০১৪

২৩ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৬:২০:৫২ | ২১:০০:০২

জাতীয়

 >  Last ›