A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘কোনো দেশের আধিপত্য মেনে নেব না’ | Probe News

Longmurch12.jpgপ্রোবনিউজ, রংপুর: ‘‘সরকার জনগণের দাবি পূরণে ব্যর্থ হয়েছে। এ সরকার অবৈধ সরকার। তারা জনগণকে কিছুই দিতে পারেনি। আমরা কোনো দেশের আধিপত্য মেনে নেব না।’’ বুধবার সকালে রংপুর মহানগরীর শহীদ মিনারে ডালিয়া অভিমুখে অভিযাত্রার প্রাক্কালে সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফকরুল ইসলাম আলমগীর একথা বলেন।
ঢাকা থেকে তিস্তা ব্যারেজ অভিমুখে বিএনপির লংমার্চ মঙ্গলবার রংপুরে যাত্রা বিরতি করে।

ফখরুল বলেন, “আমাদের দুর্ভাগ্য ভারত তিস্তাসহ সব নদীর পানি আমাদের বুঝিয়ে দিচ্ছে না। এটা আমাদের জন্মগত ও আন্তর্জাতিক অধিকার। আমাদের সংগ্রাম ভারতের বিরুদ্ধে নয় বাংলাদেশের সরকারের বিরুদ্ধেও নয়। ভারতের জনগণের বিরুদ্ধেও নয়। খালেদা জিয়ার নির্দেশে পানির ন্যায্য হিস্যা আদায়ের জন্য আমাদের অভিযাত্রায় লাখো মানুষের ঢল নেমেছে।”

সংক্ষিপ্ত বক্তব্যে মির্জা ফখরুল আরো বলেন, “আমরা পানির ন্যায্য হিস্যা পাচ্ছি না। বলা হচ্ছে দ্রুত তিস্তা চুক্তি করা হবে। কিন্তু তা করা হচ্ছে না। ৫৪টি নদীর ওপর ভারত বাঁধ দিয়ে একতরফাভাবে পানি প্রত্যাহার করে নিচ্ছে। নদী আমাদের জীবন কিন্তু একতরফাভাবে ভারত পানি প্রত্যাহার করে নেয়ায় এখানকার জীব-বৈচিত্র্য হুমকির মুখে পড়েছে। কৃষক জেলেরা তাদের কাঙ্ক্ষিত জীবন জীবিকা নির্বাহ করতে পারছে না। এই এলাকার অর্থনীতি হুমকির মুখে পড়েছে।”

ফখরুল গণমাধ্যম কর্মীদের বিশেষ ধন্যবাদ জানিয়ে বলেন, “আপনারা যেভাবে পত্রপত্রিকায় তিস্তার দুর্ভোগের কথা তুলে ধরেছেন সেজন্য আপনাদের ধন্যবাদ জানাই।”

তার বক্তব্য শেষে বেলা সাড়ে ১০ টায় লংমার্চটি তিস্তা ব্যারাজ অভিমুখে যাত্রা শুরু করে।

সমাবেশে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, লে. জেনারেল অব. মাহবুবুর রহমান, ভাইস চেয়ারম্যান আব্দুল আল নোমান, মেজর অব. হাফিজ উদ্দিন আহমেদ, সেলিমা রহমান, বিএনপির উপদেষ্টা পরিষদের সদস্য ড. ওসমান ফারুক, শামসুজ্জামান দুদু, অ্যাডভোকেট আহম্মদ আজম খান, রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান মিনু, জেলা সভাপতি মোজাফফর হোসেনসহ স্থানীয় ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

লংমার্চে অংশ নেয়া কেন্দ্রীয় নেতাদের মধ্যে রয়েছেন, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান খান রিপন, নাজিম উদ্দীন আলম, যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, জাতীয়তাবাদী মহিলা দল সভাপতি নূরে আরা সাফা, সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, জাতীয়তাবাদী ওলামা দল সভাপতি হাফেজ মওলানা আব্দুল মালেক ও সাধারণ সম্পাদক মওলানা শাহ মো. নেছারুল হক প্রমুখ। সমাবেশ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

এর আগে মঙ্গলববার ঢাকার উত্তরা থেকে শতাধিক গাড়ির বহর লংমার্চে অংশ নিয়ে রাজধানী ছাড়ে। যাত্রাপথে কালিয়াকৈর, টাঙ্গাইল, সিরাজগঞ্জ কড্ডার মোড়, বগুড়া, গাইবান্ধার গোবিন্দগঞ্জ এবং পলাশবাড়িতে সংপ্তি পথসভা অনুষ্ঠিত হয়। আজ বিকেলে ব্যারেজের হ্যালিপ্যাডে অনুষ্ঠিত হবে মহাসমাবেশ।
প্রোব/পি/জাতীয়/২৩.০৪.২০১৪

২৩ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১২:২৯:৪৭ | ১৬:৩৪:৪৫

জাতীয়

 >  Last ›