A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

প্রথম আলো সম্পাদককে এরশাদের চিঠি | Probe News

বেলায়েত হোসাইন, প্রোবনিউজ: “আমার মনেও নতুন প্রাণের সঞ্চার হয়েছে” এ শিরোনামে গত ১৬ এপ্রিল দৈনিক প্রথম আলো পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এই প্রতিবেদনটি ছিলো পহেলা বৈশাখে জাতীয় পার্টি আয়োজিত নববর্ষের অনুষ্ঠানে এরশাদ পঠিত একটি কবিতা প্রসঙ্গে। এই প্রতিবেদনে মনক্ষুন্ন হয়ে এইচ এম এরশাদ প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানকে গত ১৯ এপ্রিল একটি চিঠি পাঠান। চিঠির কপি প্রোবনিউজের হাতে এসেছে। যা হুবহু তুলে ধরা হলো।

তারিখঃ ১৯ এপ্রিল ২০১৪
বরাবর
জনাব মতিউর রহমান
সম্পাদক
প্রথম আলো।

প্রিয় মতিউর রহমান সাহেব, (হাতের লেখা)
আসসালামু আলাইকুম। আমার আন্তরিক শুভেচ্ছা গ্রহন করবেন।

আপনার সাথে সরাসরি আমার সাক্ষাৎ কিংবা কোনও আলাপ-আলোচনা না হলেও- দৈনিক প্রথম আলোর মাধ্যমে প্রতিদিনই আপনাকে কাছে পাই বলে মনে করি। দেশের সবচেয়ে প্রভাবশালী পত্রিকার সম্পাদক হিসেবে আপনাকে অভিনন্দনও জানাই।

একটি ছোট্টো বিষয় আপনাকে অবহিত করতে চাই যে। গত ১৬ এপ্রিল তারিখে প্রথম আলোর দ্বিতীয় পাতায়- “আমার মনেও আজ নতুন প্রানের সঞ্চার হয়েছে”- শিরোনামের খবরের প্রথম অনুচ্ছদে যে লেখা হয়েছে- “আমি এবং বাংলার বৈশাখ। প্রকৃতির রচিত বৃক্ষের মত আমরা বেড়ে উঠেছি। বৈশাখ এলেই আমি উত্তেজিত হই। বৈশাখ মানেই নতুন প্রাণের সঞ্চার”। - এই অংশটুকু বৈশাখের উপর আমার লেখা একটি কবিতার বিকৃত অংশ।

প্রিয় সম্পাদক- আপনি আমাকে পছন্দ করেন না- সেটা আপনার ব্যক্তিগত ব্যাপার। আপনার পত্রিকায় সর্বদাই আমার বিরুদ্ধে লেখা হয়- সেটাও ধরে নিচ্ছি আপনাদের পত্রিকার নীতিগত সিদ্ধান্ত। আমার রাজনীতি পছন্দ করেন না- সেটাও আপনার নিজস্ব ব্যাপার। তাই কারণে-অকারণে বিরূপ সমালোচনা করেন। তা নিয়ে আমার কোন ক্ষোভ-দুঃখ নেই। কিন্তু কাব্য-কবিতা-সাহিত্য কিংবা আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য-তাতো সার্বজনীন। এসব বিষয়কে তো আমরা সমান দৃষ্টি দিয়ে দেখতে পারি। আপনিও একজন সুলেখক। আপনার সেই মৌলিক সৃষ্টিকে আমি সম্মান করি। আমার কবিতা আমার অনুভূতির ফসল। তা আমার মৌলিক সৃষ্টি। একটি কবিতা আমার সন্তানের মত। আমার সেই মৌলিক সৃষ্টিকে বিকৃতি করে প্রকাশের মাধ্যমে আমার অনুভূতিকে আঘাত করে আপনার কতটুকু প্রাপ্তি হয়েছে- তা আমার বোধগম্য নেই।

এটা ঠিক যে, প্রতিবেদকের সব প্রতিবেদন দেখা কোন সম্পাদকের পক্ষে হয়তো সম্ভব নয়- কিন্তু প্রতিবেদনটি প্রকাশ হয়ে গেলে সব দায়িত্ব সম্পাদকেরই।
তাই আপনাকেই বলা- নববর্ষ উপলক্ষ্যে আমাদের আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে আমার এই কবিতাটি পাঠ করেছিলাম। সেই কবিতটি আপনার কাছে প্রেরণ করলাম। পড়লে নিশ্চয়ই অনুধাবন করবেন- কেন আমি আহত হয়েছি। হয়তো এটাও অনুধাবন করবেন যে, প্রতিনিয়ত আপনার পত্রিকার বিরূপ সমালোচনা হজম করলেও আমার একটি কবিতাকে বিকৃত করাকে মেনে নিতে পারছিনা কেনো? কারণ কবিতা আমার সবচেয়ে সংবেধনশীল জায়গা- এখানে রয়েছে আমার অপরিসীম ভালোবাসা।
আমরা পরস্পর ভিন্ন মত ও পথের হলেও একসাথে তো বসতে পারি। আসুন আমরা একদিন একসাথে একটা চায়ের টেবিলে বসি। আলোচনা করি সার্বজনীন কিছু বিষয় নিয়ে।

পরিশেষে, আপনার সু-স্বাস্থ, দীর্ঘায়ু এবং উত্তরোত্তর সাফল্য কামনা করি।

ধন্যবাদান্তে
(স্বাক্ষর)
হুসেইন মুহম্মদ এরশাদ


(প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান দেশের বাইরে অবস্থান করায় এই চিঠিটি তিনি পেয়েছেন কিনা তা জানা যায়নি। এরশাদের কবিতাটি মূল চিঠির সঙ্গে সংযুক্ত রয়েছে। দেখুন, চিঠির স্ক্যান কপি।)

10250213_238998329622251_82491434293508448_n.jpg

২২ এপ্রিল ২০১৪ | জাতীয় | ২২:৪৫:৪২ | ১২:২৪:১৫

জাতীয়

 >  Last ›