A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বাংলাদেশের পোশাক কারখানা এখনো ঝুঁকিপূর্ণ: যুক্তরাষ্ট্র | Probe News

afpপ্রোব নিউজ, ডেস্ক: রানা প্লাজা ভবন ধসে এক হাজারের বেশি শ্রমিক নিহত হওয়ার এক বছর পরও এখনো পোশাক কারখানাগুলো ঝুঁকিপূর্ণ রয়ে গেছে বলে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। তবে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে বলেও স্বীকার করেছেন তারা।
বিশেষ করে বাংলাদেশের গামেন্টস শ্রমিকদের নিরাপত্তা ও অধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দেশটি। মঙ্গলবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানানো হয়, একদল জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা সাংবাদিকদের কাছে তাদের এ উদ্বেগের কথা প্রকাশ করেছেন।
ওই কর্মকর্তারা বলেছেন, বাংলাদেশের পোশাক কারখানা ও শ্রমিকদের নিরাপত্তা অগ্রগতি মূল্যায়ন করেছে যুক্তরাষ্ট্র। তবে ওই অগ্রগতি জিএসপি-সুবিধা ফিরিয়ে দেয়ার মতো যথেষ্ট নয়। চলতি বছরের জুনে সেটি আরেক দফা মূল্যায়ন করা হবে।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা বলেন, ‘আমরা অনেক ক্ষেত্রে অগ্রগতি দেখছি। এর মধ্যে ইউনিয়ন নিবন্ধন, সমন্বিত অগ্নি ও অবকাঠামোগত নিরাপত্তার মান এবং পরিদর্শক নিয়োগ বাড়ানোর বিষয়গুলো রয়েছে। কিন্তু বাংলাদেশের শ্রম অধিকার ও কর্মক্ষেত্রের নিরাপত্তা নিয়ে আমাদের উদ্বেগ এখনো রয়েছে। এখনো অনেক কাজ করার রয়েছে। বিশেষ করে আইনগত বিষয়ে।’
ওই কর্মকর্তা আরো জানান, রানা প্লাজা ধস ও তাজরীন ফ্যাশনসে আগুনের পর বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্কের ক্ষেত্রে কারখানার নিরাপত্তার প্রশ্নটি প্রকৃত অর্থেই সবসময় সামনে এসেছে। তাদের কাছে এটিই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।
আরেক মার্কিন কর্মকর্তা জানান, শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতে বাংলাদেশ সরকারের ওপর চাপ তৈরি করতে গত বছরের জুনে জিএসপি-সুবিধা বাতিল করেছে ওয়াশিংটন। তৈরি পোশাক খাত জিএসপি-সুবিধার অন্তর্ভূক্ত নয়। দেশটির অর্থনীতির ওপর এই পদক্ষেপের প্রভাবও সীমিত। কিন্তু জিএসপি-সুবিধা বাতিল করে বাংলাদেশকে একটি কড়া বার্তা দিয়েছে ওয়াশিংটন।
প্রোব/মুআ/জাতীয় ২২.০৪.১৪

২২ এপ্রিল ২০১৪ | জাতীয় | ২১:১৮:০০ | ১৯:০১:৩০

জাতীয়

 >  Last ›