A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে রিয়ালের মুখোমুখি বায়ার্ন | Probe News

guardiola_33.JPGপ্রোবনিউজ, ঢাকা : দুই মৌসুম পর অনুষ্ঠিত হতে যাচ্ছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ বনাম স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের মধ্যকার চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের লড়াই। বুধবার সান্তিয়াগো বার্নাব্যুতে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম লেগে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে বায়ার্ন মিউনিখ। রিয়ালের বিপক্ষে বায়ার্নের চ্যাম্পিয়ন্স লিগের এই লড়াইকে বলা হয় ইউরোপের ‘এল ক্ল্যাসিকো’।
শিরোপার লড়াইয়ে স্প্যানিশ লিগের রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ কাছাকাছি। দুই দলই রয়েছে দারুণ ফর্মে। রিয়াল মাদ্রিদ গত বুধবার বার্সেলোনার বিপক্ষে ২-১ ব্যবধানে কোপা ডেল রে’র ফাইনালে জয় পেয়েছে। রিয়াল ১৯তম শিরোপাটি ঘরে তুলেছে। অবশ্য রিয়াল সুপারস্টার রোনালদো ছিল না। ইনজুরিতে আক্রান্ত হয়ে ড্রাগ-আউটে বসে ছিলেন পর্তুগাল ফরোয়ার্ড। সান্তিয়াগো বার্নাব্যুতে ইনজুরি কাটিয়ে মাঠে নামছে রোনালদো। এতে রিয়ালের আক্রমণভাগে যোগ হয়েছে বাড়তি শক্তি। দলের সম্ভাবনাময় ফুটবলার বেনজামা, ইস্কো ও ডি মারিয়া দলে থাকছেন। আর তাই বায়ার্নের বিপক্ষে জয়ের আশা করছেন কোচ কালোর্স আনচেলত্তি ।
নিজেদের ঘরে চ্যাম্পিয়ন্স লিগের ১০ম শিরোপা তুলতে প্রস্তুত মাদ্রিদবাসীরা। মঙ্গলবার স্পেনের পত্রিকা মার্কাকে দেয়া এক সাক্ষাৎকারে আনচেলত্তি বলেন, ‘রোনালদো ইনজুরির পর মাঠে ফিরেছে। বায়ার্নও বর্তমানে ভালো খেলতে পারছে না। আর নিজেদের মাঠের পরিবেশ পাচ্ছে খেলোয়াড়েরা। তাই প্রথম লেগে একটু এগিয়ে থাকতে পারলে দ্বিতীয় লেগে ড্র হলেও ফাইনালে খেলতে পারবো। এজন্য নিজেদের মেলে ধরার সুযোগ রয়েছে।’
তবে মাঠে থাকছেন না রিয়ালের আক্রমণভাগের খেলোয়াড় বেল। হাঁটুর ইনজুরির পর বর্তমানে ফ্লুতে আক্রান্ত তিনি। আর রিয়ালের রক্ষণভাগে না থাকার সম্ভাবনা রয়েছে ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলোরও। ফরোয়ার্ড স্যামি খেদিরা, জেসে ও রক্ষণভাগের ভরসা আরবেলাও রয়েছেন ইনজুরিতে।
অন্যদিকে, জার্মান ক্লাবটি বন্দ্রেসলিগা জিতে দারুণ ফর্মে। রিয়ালের বিপক্ষে নিজেদের উচ্ছ্বসিত করে রাখছে পেপ গার্দিওয়ালার দল। লিগে টানা তিন ম্যাচে পরাজয় যেন একটু মুখিয়ে দিয়েছে তাদের। তারপরও বুরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে পোকাল কাপের ফাইনালে খেলার সুযোগ পাচ্ছে দলটি। এজন্য রিয়ালদের সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের আরেকবার পরীক্ষা করে নিতে মাঠে নামছে জার্মানীর ঐতিহ্যবাহী জনপ্রিয় ক্লাবটি। কোচ পেপ গার্দিওলাকে নিয়ে ক্লাবে সমালোচনা থাকতে পারে। কিন্তু চলতি মৌসুমে তার অবদানে ক্লাবটি চ্যাম্পিয়ন্স লিগের টানা দুইবার সেমিফাইনাল খেলার সুযোগ পেয়েছে। গার্দিওয়ালা বলেছেন, ‘রিয়াল দারুণ অবস্থানে। রোনালদোও দলে ফিরেছে। কিন্তু আশার কথা হলো বায়ার্নের বিপক্ষে জিততে হলে রিয়ালকে অনেক বেশি পরিশ্রম করতে হবে।’ বায়ার্নের দলে রয়েছে বিশ্বের অন্যতম জনপ্রিয় একাধিক খেলোয়াড় গোলরক্ষক মানুয়েল নুয়ের, ফরোয়ার্ড রোবেন, মুলার, রিবেরি ও সুইন্সস্ট্রাইগার। আক্রমণভাগ-রক্ষণভাগে সমান শক্তিশালী বায়ার্ন মিউনিখ। তাই শিরোপার লড়াইয়ে কারা এগিয়ে থাকবে সেটাই প্রমাণ হবে বার্নাব্যুতে।
রিয়াল মাদ্রিদ স্কোয়ার্ড : গোলরক্ষক ইকার ক্যাসিয়াস, রাইট ব্যাক কারভাজাল, লেফট ব্যাক পেপে, সেন্ট্রাল ব্যাক রামোস, মিডফিল্ডার কোয়েন্টাও, মদ্রিক, জাভি অ্যালাসো, ফরোয়ার্ড ডি মারিয়া, ইস্কো, রোনালদো ও বেনজামা।
বায়ার্ন মিউনিখ স্কোয়ার্ড : গোলরক্ষক মানুয়েল নুয়ের, রাইট ব্যাক ফিলিপ লাম, লেফট ব্যাক বোটেং, সেন্ট্রাল ব্যাক ডেন্টে ও আলাবা, মিডফিল্ডার সুইন্সস্ট্রাইগার, রোবেন, রিবেরি, ফরোয়ার্ড মুলার, ক্রোস ও ম্যানজোইক।
প্রোব/এহ/খেলা ২২.০৪.২০১৪

২২ এপ্রিল ২০১৪ | খেলা | ১৩:১১:১১ | ১৬:২৭:৩৫