A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

চীনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক নষ্ট হওয়ার হুঁশিয়ারি জাপানের | Probe News

China_japan.jpgপ্রোব নিউজ, ডেস্ক: চীনে জাপানের মালবাহী জাহাজ আটককে কেন্দ্র করে আবারও টানাপোড়েন তৈরি হয়েছে দুই দেশের মধ্যে। এরই অংশ হিসেবে দুই দেশের মধ্যকার বাণিজ্যিক সম্পর্ক বাধাগ্রস্ত হবে বলে এরইমধ্যে হুঁশিয়ারি দিয়েছেন জাপানের শীর্ষস্থানীয় এক সরকারি মুখপাত্র। দেশটির মন্ত্রীপরিষদ সচিব ইয়োশোহিদে সুগা বলেন, ‘জাহাজটি আটকের ঘটনা খুবই দুঃখজনক।’
শনিবার সাংহাইয়ের সমুদ্র বিষয়ক আদালতের পক্ষ থেকে জানানো হয়, মিতসুই ওএসকে লাইনস-এর মালিকানাধীন বাওস্টিল ইমোশন জাহাজটি আটক করা হয়েছে। ১৯৩৬ সালে দুটি চীনা জাহাজের অপরিশোধিত ইজারার ক্ষতিপূরণের জন্য জাহাজটি আটক করা হয়েছে বলেও জানানো হয়।
পরবর্তীতে জাপানি সেনাবাহিনী চীনা জাহাজগুলো ব্যবহার করত জানিয়ে জাপানের বার্তা সংস্থা কিয়োডো জানায়, এগুলো পরে সাগরে ডুবে গেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এর ক্ষতিপূরণ চেয়ে আবেদন জানায়, জাহাজগুলোর মালিক প্রতিষ্ঠান। পরে ১৯৮৮ সালে সাংহাইয়ের আদালতে আবারও মামলাটি শুরু করে তারা। ২০০৭ সালে মিতসুইকে সাড়ে তিন কোটি ডলার ক্ষতিপূরণ দেয়ার আদেশ দিয়ে রুল জারি করে আদালত। এর বিরুদ্ধে জাপানের আবেদনের পর ২০১২ সালে রুল বহাল রাখা হয়।
প্রোব/ফাউ/ডেস্ক/২১.০৪.২০১৪

২১ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ২০:০১:১২ | ১১:০৮:০৮

আন্তর্জাতিক

 >  Last ›