A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

চাঁদে অবতরণের নেপথ্য নায়কের চির বিদায় | Probe News

Houbolt.jpgপ্রোব নিউজ, ডেস্ক: ১৯৬৯ সালের ২০ জুলাই। প্রথমবারের মত চাঁদের বুকে পা রাখে মানুষ। আর যারা এ অসাধ্যটি সাধন করেছিলেন তাঁদের নাম উল্লেখ করতে গেলে প্রথমেই আসে এডউইন অলড্রিন, নীল আর্মস্ট্রং এবং মাইকেল কলিংস-এর নাম। তবে অনেকটা অন্তরালেই থেকে গেছেন এ চন্দ্রাভিযানে শুরু থেকে গুরুত্বপূর্ণ অবদান রাখা জন সি হোবল্ট। চাঁদে সফল অবতরণে আয়োজিত নাসার কর্মসূচিতে গুরুত্বপূর্ণ অবদান ছিল এ প্রকৌশলীর।
বেশ কিছুদিন ধরে পারকিনসন রোগে ভুগছিলেন তিনি। দীর্ঘদিনের লড়াইয়ের পর সম্প্রতি মৃত্যুর কাছে পরাজয় শিকার করে ৯৫ বছর বয়সে চলে গেলেন দূর পরপারে। গত মঙ্গলবার এক নার্সিং হোমে তাঁর মৃত্যু হয়েছে বলে জানান হোবল্টের জামাতা।
মার্কিন-সোভিয়েত মহাকাশ দৌড়ে মার্কিন মহাকাশ সংস্থা নাসা যখন হিমশিম খাচ্ছিল তখন বিজ্ঞান এবং প্রকৌশল বিদ্যার কাছে মার্কিন অঙ্গীকার রক্ষায় অনুঘটক হিসেবে কাজ করেছেন হোবল্ট। আর পরবর্তীতে চাঁদে অবতরণ এবং অ্যাপোলো মহাকাশ যানের যাত্রীদের নিরাপদে ফেরত আসতে প্রেরণা যুগিয়েছে তা।
ষাটের দশকের শুরুতে গ্রহকে কেন্দ্র করে ঘুর্ণায়মান রকেট কিংবা মহাকাশ যান পাঠানোর চেয়ে একটি যাত্রীবাহী চন্দ্র যান তৈরি করতে নাসা কর্তৃপক্ষকে রাজি করান তিনি।
হোবল্ট বলেন, মানুষকে চাঁদে নিয়ে যেতে অনেকগুলো রকেট তৈরির চেয়ে লুনার অরবিট তৈরি করা শুধু কম কষ্টসাধ্যই নয়; বরং তা প্রেসিডেন্ট জন এফ কেনেডির চ্যালেঞ্জ পূরণ করার একমাত্র উপায়। আর এ নিয়ে ১৯৬১ সালে এক প্রশাসনিক কর্মকর্তাকে বেশ কড়া ভাষায় চিঠি লেখেন হোবল্ট। এ ধরনের সাহসী পদক্ষেপের মাধ্যমে সঠিক জায়গায় বিষয়টি উত্থাপনে সক্ষম হন তিনি।
চিঠিতে তিনি লেখেন, ‘আমরা কী চাঁদে যেতে চাই নাকি চাই না?

ইলিনয়স ইউনিভার্সিটি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রী অর্জন করেছেন হোবল্ট। ১৯৫৭ সালে জুরিখে সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে ডক্টরেট করেন তিনি।

১৯৪২ সালে নাসা দিয়ে শুরু হলেও পরে সেনাবাহিনী এবং বিমান বিষয়ক গবেষণা প্রতিষ্ঠানে কাজ করেছেন তিনি। ১৯৭৬ সালে প্রধান বিমান বিজ্ঞানী হিসেবে নাসায় যোগ দেন হোবল্ট। ১৯৮৫ সালে অবসর নিলেও ব্যক্তিগত কনসালটিংয়ের কাজগুলো অব্যাহত রাখেন তিনি।
প্রোব/ফাউ/ডেস্ক/২১.০৪.২০১৪

২১ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১৭:৪৪:৪৫ | ২০:৪৮:৫৬

আন্তর্জাতিক

 >  Last ›