A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রাজ্যসভায় হট্টগোল, উত্থাপিত হয়নি তেলেঙ্গানা বিল | Probe News

প্রোবনিউজ, ডেস্ক: ভারতের লোকসভায় তেলেঙ্গানা বিল পাশের পর তা বুধবার রাজ্য সভায় উত্থাপনের কথা থাকলেও তা  হয়নি। তুমুল হট্টগোলের মধ্যে মুলত বিঘোষণা করা হয় রাজ্য সভার অধিবেশন। তবে বিলটি বৃহস্পতিবার উত্থাপিত হবে বলে ঘোষণা দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজিব শুক্লা।

 

বুধবার সকালে আলাদা তেলেঙ্গানা রাজ্য গঠন নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে রাজ্য সভা। একপর্যায়ে দলের মহাসচিবের কাছথেকে কাগজপত্র ছিনিয়ে নেন তেলেঙ্গানাবিরোধী একটি ডিপিএমপি। বিশৃঙ্খলার মুখে বুধবারই বেশ কয়েকবার মুলতবি করা হয় রাজ্য সভার অধিবেশন।

 

এদিকে লোক সভায় সমর্থন দিলেও রাজ্যসভায় কঠোর অবস্থান নিয়েছে বিজেপি। সরাসরি সম্প্রচার ছাড়া রাজ্য সভায় বিল পাশ হবেনা বলেও সাফ জানিয়ে দেয় তারা। রাজ্য সভার শুরুতে তেলেঙ্গানা বিলনিয়ে সংসদ বিষয়ক মন্ত্রী কমলনাথের সঙ্গে বাক বিতন্ডায় জড়িয়ে পড়েন বিজেপিনেতা রবিশংকর প্রসাদ। তেলেঙ্গানা বিল পাশে সীমান্ধ্র অঞ্চলের জন্য ক্ষতি পূরণ সহ বিশটি সংশোধনী সুপারিশ করেছে বিজেপি।

 

এদিকে একের পর এক পদত্যাগের মধ্য দিয়ে চলছে ভারতের লোকসভায় তেলেঙ্গানা বিল পাশের প্রতিবাদ। পূর্ব ঘোষণা অনুযায়ী তেলেঙ্গানা বিলপাশের প্রতিবাদে বুধবার পদত্যাগ করেন অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী কিরণ কুমার রেড্ডি। পাশাপাশি নিজ দল ক্ষমতাসীন কংগ্রেসথেকেও করেছেন পদত্যাগ। আরবিল পাশের প্রতিবাদে পার্লামেন্ট থেকে পদত্যাগ করেছেন ক্ষমতাসীন কংগ্রেসের বহিষ্কৃত পার্লামেন্ট সদস্য রাজাগোপাল।

 

পদত্যাগের পর এনডিটিভিকে দেয়া একসাক্ষাৎকারে রেড্ডি বলেন, ‘অন্ধ্র রাজ্য ভেঙে পৃথক তেলেঙ্গানা রাজ্য গঠন ভবিষ্যতে দেশের জন্য ভাল ফল বয়ে আনবেনা।’ রাজনৈতিক স্বার্থে রাষ্ট্রের বিভাজন খুবই দুঃখজনক উল্লেখ করে তিনি আরও বলেন, রাজনৈতিক ভূমিকা আমার কাছে মুখ্য নয়, তেলেগু জনগণের একতাই বড় বিষয়।

 

মঙ্গলবার লোকসভায় বিজেপির সমর্থন নিয়ে কন্ঠভোটে পাশ হয় তেলেঙ্গানা বিল। আর রাজ্যসভায় পাশ হলে ভারতের ২৯তম রাজ্য হিসেবে যাত্রা করবে তেলেঙ্গানা।

 

প্রোব/ফাউ/ডেস্ক/১৯.০২.২০১৪

২০ ফেব্রুয়ারি ২০১৪ | আন্তর্জাতিক | ০০:৫১:২৩ | ০৭:৩৮:০১

আন্তর্জাতিক

 >  Last ›