A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বাড়তি মেদ কমাতে সতর্কতা | Probe News

lifestyle.jpgপ্রোবনিউজ, ডেস্ক: প্রতিটি মানুষই চায় তাকে যেন সুন্দর দেখায়। শরীরে বাড়তি চর্বি মানুষের সেই সৌন্দর্যে ব্যাঘাত ঘটায়। বিশেষ করে পেটের মেদ একজন মানুষের সৌন্দর্য নষ্ট করে দেয়। তবে খুব সহজেই মাত্র দশ দিনের মধ্যে মেদ কমানো যাবে।
পানি পান ঃ পানির অপর নাম জীবন। আর আমাদের শরীরের গঠনের জন্য ৭০ শতাংশ পানির প্রয়োজন। প্রত্যেক দিন অন্তত আড়াই থেকে সাড়ে তিন লিটার পানি পান করতে হবে। অবশ্যই ঠান্ডা পানি পরিহার করতে হবে। স্বাভাবিক অথবা হালকা গরম পানি পান করা ভাল এটা স্লীম থাকতে সাহায্য করবে। এছাড়া সবুজ চা খাওয়া যেতে পারে।
প্রোটিনযুক্ত খাবার ঃ দুপুরের খাবারে মাছ অথবা মাংস খাওয়া যেতে পারে। সঙ্গে খেতে হবে সবজি। তবে পরিমানমত খাবার খেতে হবে। বেশি খাওয়া যাবেনা। দুধ শরীরের জন্য উপকারী তাই দুধ খাওয়া জরুরী। সকালের নাস্তায় ডিমের সাদা অংশ খাওয়া যেতে পারে।
নিয়মতান্ত্রিক ডায়েট ঃ ইচ্ছামত ডায়েট করা যাবে না। আর্য়ুবেদিক চিকিৎসক ডা. স্মিতা নারাম বলেন, ডায়েট চার্টে ৩০ শতাংশ প্রোটিন, ৬০ শতাংশ সবজি এবং ১০ শতাংশ কার্বোহাইড্রেট রাখতে হবে। তিনি আরও বলেন, এই চার্ট সবসময় মেনে চললে খুব সহজেই মেদ কমানো সম্ভব হবে। তবে ফাস্ট ফুড খাওয়া বন্ধ করতে হবে। বিশেষ করে চকলেট আইসক্রিম পরিহার করতে হবে।
হাটাহাটি ঃ সকালে অথবা বিকেলে অন্তত ৪৫ মিনিট হাঁটতে হবে । এর ফলে দশ দিনের মধ্যে ওজন কমে যাবে।
দুশ্চিন্তা মুক্ত থাকাঃ দুশ্চিন্তা থেকে নিজেকে মুক্ত রাখতে হবে। এজন্য বিভিন্ন বই পড়া ও খেলাধূলা করা উচিত।
ব্যায়াম ঃ জিমে যাওয়ার সময় না পেলে সেক্ষেত্রে বাড়িতে ব্যায়াম করা উচিত। লক্ষ্য রাখতে হবে বসার সময় অবশ্যই যেন ঘাড় ও পিঠ সোজা থাকে।
এভাবেই দশ দিনের মধ্যে মেদ কমানো সম্ভব।
প্রোব/শামা/মুআ/লাইফস্টাইল/২১.০৪.২০১৪

২১ এপ্রিল ২০১৪ | লাইফস্টাইল | ১৫:১৬:৫০ | ১২:১৭:৫৫