A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মহাশূন্যে লেটুস চাষ! | Probe News

nasa02.jpgপ্রোব নিউজ, ডেস্ক: মহাশূন্যে নেই মাটি, পানি কিংবা জীবনধারণের জন্য প্রয়োজনীয় বায়ু। তাই মহাকাশের অভিযাত্রীরা পৃথিবী থেকেই নিয়ে যেতে বাধ্য হন খাবার, পানিসহ প্রয়োজনীয় রসদ। কিংবা দীর্ঘতর যাত্রায় অভিযাত্রীদের জন্য পৃথিবী থেকে আবার খাবার পাঠাতে হয়। এক্ষেত্রে মাত্র সাড়ে ৪০০ গ্রাম খাবার সরবরাহে খরচ পড়ে প্রায় ১০ লাখ ডলার। খরচের এই ভয়ংকর বোঝা লাঘবের উদ্দেশ্যে মহাকাশেই চাষাবাদের ব্যবস্থা করেছেন বিজ্ঞানীরা। প্রযুক্তি বিষয়ক সাময়িকী দ্যা ভার্জ এর বরাতে এই খবর প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।
প্রতিবেদনে বলা হয়, মহাকাশে চাষাবাদের জন্য নির্মিত সবচেয়ে বড় প্রকোষ্ঠটি স্পেসএক্সের ড্রাগন মহাকাশযানে যুক্ত করে সোমবার আইএসএসে পাঠানোর কথা। নাসার গবেষক জিওইয়া মাসা বলেন, মহাকাশের ওজনহীন পরিবেশে লেটুসের বৃদ্ধি নিশ্চিত করতে লাল, নীল, বেগুনি এলইডি আলোর সরবরাহসহ বিশেষ ব্যবস্থা থাকবে। লেটুস উৎপাদনের এই উদ্যোগের সাফল্যে আইএসএসে অবস্থানকারী নভোচারীদের জন্য দীর্ঘমেয়াদি খাবারের ব্যবস্থা হতে পারে।
প্রতিবেদনে আরো বলা হয়,আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে একটি বিশাল মাপের ‘প্ল্যান্ট গ্রোথ চেম্বার’ পাঠানো হবে বলে নাসা সূত্রে জানা গেছে। সোমবারই এই ‘ভেজিটেবল প্রোডাকশন সিস্টেম’ (ভেজি) পাঠানো হবে।
উন্নত প্রথায় বিপুল পরিমাণে নানা রকম সবজির চাষ করা হবে ওই চেম্বারে। তবে লেটুসকে মহাকাশচারীদের খাদ্যোপযোগী করার আগে আরও ভাল করে পরীক্ষাnasa00.jpg নিরীক্ষা চালানো হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। আসছে ডিসেম্বরেই মহাশূন্যে লেটুসের আবাদ শুরু করবেন তাঁরা। পৃথিবীপৃষ্ঠ থেকে ৩৭০ কিলোমিটার ওপরে এ পরিকল্পনা বাস্তবায়িত হবে।
তাঁদের মতে, যদিও মহাশূন্যের অণুজীবগুলো সাধারণত ক্ষতিকর নয়, তার পরও লেটুসের খাদ্যমান পুরোপুরি নিশ্চিত হতেই পরীক্ষা করা হবে। মহাকাশ স্টেশনের গবেষণাগারে যাঁরা কাজ করবেন, তাঁরা যেন টাটকা ও পুষ্টিকর খাবার খেতে পারেন, সে জন্যই এ ব্যবস্থা। পাশাপাশি পৃথিবী থেকে খাবার সরবরাহে যে বিপুল অর্থ ব্যয় হয়, সেটা কমানোর চিন্তা তো আছেই। তবে দীর্ঘমেয়াদি সাশ্রয় কত দিনে সম্ভব হবে, সেটা এখনো নিশ্চিত করে বলতে পারেননি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের বিজ্ঞানীরা।
প্রোব/মুআ/আন্তর্জাতিক ২১.০৪.১৪

২১ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১৩:৪৬:৪০ | ১৮:৪১:৪৭

আন্তর্জাতিক

 >  Last ›