A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সারা বিশ্ব সামিল ম্যাজিক রিয়্যালিজমের জনকের স্মরণে | Probe News

Marquez.jpgসুতীর্থ গুপ্ত, প্রোবনিউজ : সারা বিশ্ব সামিল ম্যাজিক রিয়্যালিজমের জনক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ স্মরণে। সাতাশি বছর ধরে বিশ্বের নানা প্রান্ত পরিক্রমার পর এখন তিনি তিনি নৈঃশব্দ ও নির্জনতার জগতে। তাঁর স্মরণে বাক্সময় পাঁচ মহাদেশ। শেষকৃত্যের পর মার্কেজের অস্থি রাখা থাকছে মেক্সিকো এবং কলম্বিয়া দুই দেশেই। জানিয়েছেন মেক্সিকো সিটির মেয়র।
শুধু মেক্সিকো আর কলম্বিয়া নয়, সাহিত্যের বন্ধনে গোটা লাতিন আমেরিকাকে একসূত্রে গেঁথে দিয়ে গেলেন মার্কেজ। প্রয়াণের পর গার্সিয়া মার্কেজকে স্মরণ করেছে কলম্বিয়ার দুই শহর আরাকাটাকা ও জিপাকুইরা। আরাকাটকাতেই গত শতকের দুইয়ের দশকের শেষে মার্কেজের জন্ম। ছোটবেলার সেই বাড়ি এখন মিউজিয়াম। সেখানে শ্রদ্ধা জানিয়েছেন শহরের বাসিন্দারা তাঁদের প্রিয় গাবোকে। হলদ ফুল আর হলুদ প্রজাপতি, এদুটোই নাকি ছিল মার্কেজর যাদু বাস্তবতার প্রেরণা। প্রিয় গাবোকে হলুদ ফুল আর হলুদ প্রজাপতি দিয়েই স্মরণ করেছে আরাকাটাকা।
জিপাকুইরা শহরে কেটেছে মার্কেজের স্কুল ও কলেজ জীবন। এখানেই হাতেখড়ি সাংবাদিকতায়। এখান থেকেই পৃথিবীর পথে পথে তাঁর পরিক্রমা শুরু। কলম্বিয়ার রাজধানী বোগোতায় স্মরণ করা হয় মার্কেজকে। মার্কেজ-স্মরণে পথে নেমেছিলেন শিল্পীরা। নানা রেখায়, নানা দৃষ্টিকোণ থেকে তাঁরা এঁকেছেন মার্কেজের পোট্রেট। বোধ হয় বলতে চেয়েছেন, সৃজনশীল সত্ত্বার বহুমাত্রিকতাকে না বুঝলে বোঝা যাবে না নোবেলজয়ী এই সাহিত্যিককে।
মার্কেজকে স্মরণ করেছে কিউবাও। ফিদেল কাস্ত্রোর সঙ্গে দীর্ঘদিনের ঘনিষ্ঠতা মার্কেজের। বারে বারে ছুটে গেছেন কিউবায়। গিয়েছেন ফিদেলের আশিতম জন্মদিনের অনুষ্ঠানে। আন্তর্জাতিক শ্রমিক দিবসের অনুষ্ঠানে কিংবা হাভানায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে হাজির থেকেছেন তিনি। পুরনো দিনের সেই সব ছবি বার বার দেখানো হয়েছে কিউবার টেলিভিশনে।
লাতিন আমেরিকার বড় একটা অংশ একদা ছিল স্পেনের উপনিবেশ। স্পেনের সঙ্গে লাতিন আমেরিকার সাংস্কৃতিক বন্ধন দীর্ঘকালের। সত্তরের দশকে বার্সেলোনায় সাত বছর থেকেছেন মার্কেজ। তাঁর গল্প বলার ধরন, সাহিত্যের ভাষা, উপস্থাপনা, যাদু বাস্তবতা মুগ্ধ করে রেখেছে গোটা স্পেনের শিল্পী সাহিত্যিকদের। বার্সেলোনায় জড়ো হওয়া শিল্পী সাহিত্যিকেরা তাই আলোচনা করেছেন কীভাবে আরও বহুদিন বিশ্ব সাহিত্যকে মুগ্ধ করে রাখবে মার্কেজ সাহিত্য। বদলে যাওয়া লাতিন আমেরিকাকে পছন্দ না করলেও মার্কেজের প্রয়াণে শোক জ্ঞাপন করেছেন বারাক ওবামা এবং ফরাসি প্রেসিডেন্ট।
প্রোব/সুগু/ আন্তর্জাতিক/২১.০৪.২০১৪

২১ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১২:০৬:০৫ | ১৩:৫২:০৯

আন্তর্জাতিক

 >  Last ›