A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ইরান-বিশ্বশক্তি পরবর্তী বৈঠক নিউ ইয়র্কে | Probe News

Iran.jpgপ্রোবনিউজ, ডেস্ক: ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরবর্তী পরমাণু আলোচনা অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে। জাতিসংঘের সদর দপ্তরে আগামী মাসে পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটি’র পর্যালোচনামূলক বৈঠকের অবকাশে এ আলোচনা অনুষ্ঠিত হবে।

ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী ও শীর্ষস্থানীয় পরমাণু আলোচক আব্বাস আরাকচি এ খবর জানিয়েছেন। তিনি জানান ৫ থেকে ৯ মে পর্যন্ত এ বৈঠক অনুষ্ঠিত হবে। নিউ ইয়র্কের বৈঠক শেষ হওয়ার চারদিন পর ১৩ মে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় দুপক্ষ আবার উচ্চ পর্যায়ের বৈঠকে মিলিত হবে বলেও জানান তিনি।

জার্মানি এবং জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন, রাশিয়া ও চীনকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরান গত বছরের ২৪ নভেম্বর একটি অন্তর্বর্তী পরমাণু চুক্তিতে উপনীত হয়। ছয় মাসের অন্তর্বর্তী চুক্তিটি চলতি বছরের ২০ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। চুক্তি অনুযায়ী নিজের পরমাণু কর্মসূচিতে কিছুটা সীমাবদ্ধতা আরোপ করেছে তেহরান। অন্যদিকে পাশ্চাত্য ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করেছে।

অন্তর্বর্তী এ চুক্তিকে স্থায়ী রূপ দিতে এখন আলোচনা চালাচ্ছে দু’পক্ষ। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের সর্বশেষ উচ্চ-পর্যায়ের আলোচনা শেষ হয়ে গত ৯ এপ্রিল। ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি সম্প্রতি আশা প্রকাশ করে বলেছেন, অন্তর্বর্তী চুক্তির ছয় মাস মেয়াদের মধ্যেই একটি স্থায়ী চুক্তিতে পৌঁছানো যাবে বলে তার সরকার আশা করছে।

প্রোব/বান/আন্তর্জাতিক ২০.০৪.২০১৪

২০ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১৭:৫৬:২০ | ২১:২৬:৫৮

আন্তর্জাতিক

 >  Last ›