A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সন্ত্রাসী কর্মকান্ডে জড়িত জাতিসংঘ রাষ্ট্রদূতের যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা | Probe News

obama sign00.jpgপ্রোবনিউজ,ডেস্ক: জাতিসংঘের কোনো রাষ্ট্রদূত যদি সন্ত্রাসী কর্মকান্ডের সঙ্গে যুক্ত থেকে থাকেন তবে তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশের দরজা বন্ধ করতে আইন প্রণয়ন করা হয়েছে। আর সে আইনে শুক্রবার স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
তেহরানে ১৯৭৯ সালে মার্কিন দূতাবাস নাগরিকদের জিম্মি করে রেখেছিলেন জঙ্গি শিক্ষার্থীরা। সেই ঘটনায় জড়িত ছিলেন বর্তমানে জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হামিদ আবুতালেবি। এরই মধ্যে তার ভিসা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। এদিকে নতুন আইনকে পরামর্শ হিসেবে দেখতে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ওবামা।
এর আগে শুক্রবার মার্কিন কংগ্রেসের উভয় কক্ষেই এ সংক্রান্ত যে বিল আনা হয়েছিলো সেটি প্রেসিডেন্টের সম্মতিতে আইনে পরিণত হয়।
এদিকে আবুতালেবি বলেছেন, ১৯৭৯ সালে যুক্তরাষ্ট্রের যেসব নাগরিককে জিম্মি করা হয়েছিলো তাদের তত্ত্বাবধানের দায়িত্ব পালন করেছেন তিনি।
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সিনিয়র রাজনৈতিক উপদেষ্টা হিসেবে কাজobama sign02.jpg করা আবুতালেবি এর আগে ইতালি, বেলজিয়াম ও অষ্ট্রেলিয়ায় ইরানের রাষ্ট্রদূত ছিলেন।
১৯৪৭ সালের জাতিসংঘ সদর দপ্তরের করা চুক্তিতে বলা হয়েছে, জাতিসংঘের প্রয়োজনে নিউইয়র্কে প্রবেশের জন্য যেকোন ব্যক্তিকেই যুক্তরাষ্ট্র থেকে ভিসার অনুমতি নিতে হবে।
তবে জাতিসংঘে নিযুক্ত ইরানের সহকারি দূত হোসেন দেহঘানী বলেছেন, যুক্তরাষ্ট্রের এ ধরনের সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এছাড়া এ ধরনের আইনের ফলে সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে এক ধরনের নেতিবাচক প্রভাব পড়বে।
প্রোব/মুআ/আন্তর্জাতিক ১৯.০৪.১৪

১৯ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১৭:৪০:৫২ | ১৮:৫৮:৩১

আন্তর্জাতিক

 >  Last ›