A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বিএনপির লংমার্চে অংশগ্রহণ নিয়ে দ্বিধা দ্বন্দ্বে জামায়াত | Probe News

বেলায়েত হোসাইন, প্রোবনিউজ: তিস্তার পানির ন্যায্য হিস্যার দাবিতে আগামী ২২ ও ২৩ এপ্রিল তিস্তার অভিমুখে লংমার্চ করবে বিএনপি। বিএনপির এই কর্মসূচিতে ১৮দলীয় জোটের অন্য শরিকরা অংশগ্রহণের সিদ্ধান্ত নিলেও এখন অব্দি দ্বিধা দ্বন্দ্বে রয়েছে অন্যতম শরিক জামায়াতে ইসলামী। লংমার্চে যোগ দেয়ার পক্ষে জামায়াতের নীতি নির্ধারণী একটি অংশ মত দিলেও আরেক অংশ মনে করে বিএনপিকে একক আন্দোলন করতে দেয়া উচিত। জামায়াতের একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার রাতে তিস্তা পানির ন্যায্য হিস্যার দাবিতে আহূত লংমার্চের বিষয়ে জোটের সকল শরিককে নিয়ে বৈঠক করেছে বিএনপি। এ বৈঠকে লংমার্চের ব্যাপারে জোট নেতাদের মতামত চাইলে সকলেই সংহতি প্রকাশ করেন। বৈঠকের এক পর্যায়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেন, ‘জোটের যে কোন দল চাইলে লংমার্চে যোগ দিতে পারে। ’

জানা গেছে, এরপর শুক্রবার এ নিয়ে বৈঠকে বসে জামায়াতের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম। এ বৈঠকে লংমার্চে যোগদানের বিষয়ে জামায়াতের দুটি মতামত আসে। একপক্ষ বলছে, উপজেলা নির্বাচনসহ বেশ কিছু বিষয়ে বিএনপির সাথে জামায়াতের দুরত্ব সৃষ্টি হয়েছে। এ দুরত্ব কমাতে লংমার্চে যোগ দেওয়া উচিত।

নীতি নির্ধারণী আরেকটি অংশ বলছে, এই মুহূর্তে সরকার জামায়াতের উপর তেমন দমন-পীড়ন করছেনা। লংমার্চে যোগ দিলে সেটা বেড়ে যেতে পারে। তাছাড়া বিএনপিকে একক আন্দোলন করতে দেয়া উচিত।
জামায়াতের বৈঠকের সূত্র জানায়, দুটি পক্ষ ঐকমত্যে পৌঁছুতে না পারায় সিদ্ধান্তের ভার ছেড়ে দেয়া হয়েছে জেলা নেতৃবৃন্দের উপর। জেলা নেতারা যে মতামত দিবে, তার ভিত্তিতে সিদ্ধান্ত হিসাবে গ্রহণ করা হবে।

এ ব্যাপারে জানতে জামায়াতের একাধিক নেতার সাথে টেলিফোনে যোগাযোগ করলে তারা কোন মন্তব্য করতে রাজি হননি।

প্রসঙ্গত, তিস্তার পানির ন্যায্য হিস্যার দাবিতে আগামী ২২ ও ২৩ এপ্রিল তিস্তার অভিমুখে লংমার্চে ঘোষণা দিয়েছে বিএনপি।১৬ এপ্রিল বুধবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রিয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সংবাদ সম্মেলনে জানানো হয়, ২২ এপ্রিল সকাল ৮টায় বিএনপির কেন্দ্রিয় কার্যালয় থেকে তিস্তা ব্যারেজ অভিমুখে রওনা হবে লংমার্চটি। ২৩ এপ্রিল সকাল ১১টায় তিস্তার ডালিয়া পয়েন্টে প্রতিবাদ সমাবেশ করা হবে। এটি ১৮ দলীয় জোটের নয় বরং বিএনপির একক কর্মসূচি।

প্রোব/বিএইচ/পি/রাজনীতি/১৯.০৪.২০১৪

১৯ এপ্রিল ২০১৪ | রাজনীতি | ১০:৫৯:৫৩ | ২২:৫৮:২৪

রাজনীতি

 >  Last ›