A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

নিভে গেলো ল্যাটিন সাহিত্যের বহ্নিশিখা: শোকাহত সারা বিশ্ব | Probe News

Lead____Inner.pngবাধন অধিকারী, প্রোবনিউজ: ‘যেদিন আমার বয়স ৯০ হবে, সেদিন আমি নিজেকে উপহার দিতে চাই এক বাধভাঙ্গা ভালোবাসার রাত। যে রাতে আমার সঙ্গী হবে সদ্য পরিপূর্ণ হয়ে ওঠা এক কুমারি নারী’ (The year I turned ninety, I wanted to give myself the gift of a night of wild love with an adolescent virgin.) । ‘আমার বিষাদ স্মৃতির গণিকারা’ (Memories of My Melancholy Whores) শিরোনামের বইতে এমন কথাই লিখেছিলেন বিশ্বখ্যাত লেখক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ। কে জানে, এই কথার মধ্য দিয়ে তিনি কোনো যাদুবাস্তবতা প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন কিনা! তবে এই সময়ের সবথেকে গুরুত্বপূর্ণ খবর সবার জানা; ৯০ ছোঁয়ার ৩ বছর আগেই পৃথিবী ছেড়েছেন মার্কেজ। কলম্বিয়ার নোবেলজয়ী এই ঔপন্যাসিকের মৃত্যুর খবর জানিয়েছে তার পরিবার।


Lead____Inner2.pngবেশ কিছুদিন ধরেই শারীরিক অবস্থা ভালো যাচ্ছিল না মার্কেজের। টানা আট দিন হাসপাতালে থেকে কয়েক দিন আগে তিনি বাড়িতে ফেরেন। দুর্বলতা কাটিয়ে উঠলেও বয়সের কারণে শরীরে দেখা দেয় নানা ধরনের জটিলতা । মেক্সিকোর সিটি হাসপাতাল থেকে ফেরার মাত্র এক সপ্তাহ পরই পরিবারের পক্ষ থেকে বিবৃতিতে শারীরিক জটিলতার তথ্য জানানো হয়। হাসপাতালে তার ফুসফুস ও মূত্রনালির সংক্রমণের চিকিৎসা হয়। সবশেষ মার্কেজের স্তব্ধতার খবর এসেছে বৃহস্পতিবার।

ল্যাটিন আমেরিকার সাহিত্যের এই দীপশিখা নিভে যাওয়ায় গভীর শোক প্রকাশ করেছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল স্যান্টোস। তার মন্তব্য, মার্কেজের প্রয়াণ ‘কলম্বিয়ায় শতাব্দী ব্যাপী নিঃসঙ্গতা ও শোক সৃষ্টি করেছে’। এক টুইট বার্তায় এ কথা জানিয়েছেন তিনি। লিখেছেন: ‘মার্কেজ আর তার ‘ওয়ান হান্ড্রেড ইয়ার্স অব সলিচুড’ হলো কলম্বিয়ার সকল সময়ের সেরা দুই সম্পদ। তাঁর মৃত্যুও আমাদের জন্য সকল সময়ের জন্য আলাদা এক বেদনাবোধ তৈরি করেছে।’ মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেয়াং নিটো শোক বিবৃতিতে বলেছেন, ‘মার্কেজ ছিলেন আমাদের সময়ের সর্বোত্তম লেখক।’

Lead__Inner2.jpgযুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার মন্তব্য: তিনি ছিলেন এমন একজন লেখক, যা্র লেখা থেকে বিশ্বজগত দিশা পেতো। আর প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটন মার্কেজের সঙ্গে ব্যক্তিগত বন্ধুত্বের বিবরণ দিয়ে বলেছেন, ‘তিনি ছিলেন মহান হৃদয়ের এক মেধাবী প্রজ্ঞা। তাঁর কল্পনার শক্তি, চিন্তার স্বচ্ছতা ও আবেগের সততায় আমি সবসময় মোহিত হয়েছি।’

বিশ্বখ্যাত কলম্বিয়ান সঙ্গীতশিল্পী শাকিরা টুইট করেছেন: ‘প্রিয় গ্যাবো, তোমার জীবন চিরস্মরণীয় হয়ে থাকবে। এটা ছিল এক অনন্য এবং অচিন্তনীয় উপহার। এটা ছিল সত্যিকারের এক মৌলিক গল্প।’ এদিকে কেবল বিশ্বতারকারা নয়; ল্যাটিন আমেরিকা জুড়ে সাহিত্যপ্রেমীরা হাতড়ে ফিরছেন মার্কেজের স্মৃতি। জীবন-মৃত্যুর সীমানা ছাড়িয়ে কোনো এক যাদুবাস্তবতায় চলে যাওয়া প্রিয় লেখকের স্মৃতির উদ্দেশ্যে তার বাড়িতে রেখে আসছেন ফুলেল শ্রদ্ধা।

প্রোব/বান/আন্তর্জাতিক ১৮.০৪.২০১৪

১৮ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১৮:২৯:২৯ | ১৮:২৫:৫৯

আন্তর্জাতিক

 >  Last ›