A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ধানমন্ডি খেলার মাঠ অবমুক্ত করল পরিবেশবাদিরা | Probe News

Dhanmondi Mad.jpg

ধানমন্ডি খেলার মাঠ
অবমুক্ত করল পরিবেশবাদিরা

ধানমন্ডি খেলার মাঠ সর্বসাধারণের জন্য অবমুক্ত করেছে পরিবেশবাদিরা। শুক্রবার সকাল এগারোটায় মিছিল সহকারে মাঠে প্রবেশ করে নাগরিক, সামাজিক ও পরিবেশবাদি ৫০টি সংগঠনের নেতৃবৃন্দসহ এলাকাবাসী। ধানমন্ডি খেলার মাঠে সংগঠনের নেতারা এলাকাবাসীদের নিয়ে অবস্থান কর্মসূচি পালন করে এবং অবৈধ দখলদারদের বিরুদ্ধে স্লোগান দিতে থাকে।
শুক্রবার সকাল সাড়ে নয়টায় রাজধানীর শাহবাগ মোড় থেকে সমাবেশ শেষে পরিবেশবাদী সংগঠন গ্রিন ভয়েসের কর্মীরা মিছিল নিয়ে ধানমন্ডি মাঠে আসেন। এরপর সেখানে আগে থেকেই জমায়েত হওয়া অন্যান্য পরিবেশবাদী সংগঠনের সঙ্গে একত্র হয়ে তারা ধানমন্ডি মাঠের চারদিক প্রদক্ষিণ করে। পরিবেশবাদিদের প্রতিরোধের মুখে মাঠের প্রধান ফটক খুলে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। উল্লাস করে সবাই মাঠে প্রবেশ করে। পরিবেশবাদিরা খেলার মাঠে প্রায় ঘন্টাখানেক অবস্থান কর্মসূচি পালন করে।
‘ধানমন্ডি খেলার মাঠ অবৈধ দখল মানি না’, ‘হাইকোর্টের রায় উপেক্ষা করে ধানমন্ডি মাঠে নির্মাণ বন্ধ কর এবং সর্বসাধারণের জন্য উন্মুক্ত কর’,‘ ভূমিধস্যুদের কবল থেকে ধানমন্ডি মাঠ রক্ষা কর’, যুবকরাই লড়বে, সবুজ পৃথিবী গড়বে’ ইত্যাদি সব স্লোগান দিতে থাকে। এসময় মাইকে এলাকাবাসীকে সমাবেশে অংশগ্রহণের আহবান জানানো হয়। সবুজ মাঠে প্রবেশ করতে পেরে সবার বাঁধ ভাঙ্গা আনন্দ ছিল চোখে দেখার মতো। ফুটবল নিয়ে খেলা আর আনন্দ উল্লাসে মেতে ওঠে অনেকে। সকল প্রতিবন্ধকতা পেরিয়ে সবুজ মাঠকে যেন জয় করে নিয়েছে তারা।
Dhan PG 2.JPGধানমন্ডি খেলার মাঠ অবমুক্ত করা প্রসঙ্গে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সাবেক সভাপতি মোবাশ্বের হোসেন বলেন, ‘দশ বছর পর মাঠে প্রবেশ করেছি। প্রতিজ্ঞা করেছিলাম সর্বসাধারণকে না নিয়ে মাঠে প্রবেশ করবো না। আমরা সবাই মিলে মাঠে প্রবেশ করেছি। এখন থেকে ধানমন্ডি খেলার মাঠ সকলের জন্য উন্মুক্ত।’সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘মাঠের মধ্যে শেখ জামাল ক্লাব প্রাইভেট লিমিটেড ছয়তলা ভবন নিমার্ণ করছে। কিছু অবৈধ লোকের আবাসনও রয়েছে মাঠের ভেতর।’ তিনি দাবি জানান, ‘কিছু মুনাফাখোর সরকারি আমলা প্রধানমন্ত্রীর ভাই শেখ জামালের নাম বিক্রি করে এই মাঠ দখল করে আছে। প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ, অচিরেই আদালতের রায় মেনে ধানমন্ডি মাঠ জনগণের জন্য স্থায়ীভাবে খুলে দিন।’
মাঠের অবৈধ দখলদার ও রাজুককে হুশিয়ার করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) যগ্ম-সাধারণ সম্পাদক ইকবাল হাবিব বলেন, ‘আদালতের রায় মেনে নিন। এই মাঠ থেকে সরে দাঁড়ান। মাঠ থেকে সরে না গেলে প্রতিরোধের মুখে পালিয়ে যেতে বাধ্য হবেন।’ তিনি ঘোষণা দেন, ‘আজকের এই দখলমুক্ত মাঠে অচিরেই শিশু রাসেলের নামে ফুটবল টুর্নামেন্টের আয়োজন করবো।’ টুর্নামেন্ট বাস্তবায়নের জন্য ঢাকা সিটি কর্পোরেশনকে সহযোগিতা করার অনুরোধ জানান তিনি। ধানমন্ডি মাঠের অবৈধ দখলদারদের গ্রেফতার ও শাস্তি না দেয়া এবং মাঠ স্থায়ীভাবে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে না দেয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার দাবি জানান গ্রিণ ভয়েজের সমন্বয়ক মোহাম্মদ আলমগীর কবির।
সমাবেশে অংশ নিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট (আইএবি), বাংলাদেশ এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন, গ্রীণ ভয়েস, সবুজপাতা, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, ঢাকা যুব ফাউন্ডেশন, পুরান ঢাকা পরিবেশ উন্নয়ন ফোরাম, আদি ঢাকাবাসী ফোরাম, সেডাস, সেবা, পিস, উন্নয়নধারা ট্রাস্ট, পরিবর্তন চাই, আইন ও শালিস কেন্দ্র, সেন্টার ফর আরবান স্টাডিজ, নিজেরা করি, নাগরিক উদ্যোগ ও অন্যান্য সংগঠন।
জানা গেছে, ধানমন্ডি খেলার মাঠ দখল করে ছয় তলা ভবন নির্মাণ করছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব প্রাইভেট লিমিটেড। মাঠের জমিতে নিমার্ণাধীন ভবনে থাকবে অডিটোরিয়াম। যা বিয়ে জন্মদিনসহ বিভিন্ন অনুষ্ঠানের জন্য ভাড়া দেয়া হবে। ভবনে আরো রয়েছে খেলোয়াড়দের জন্য ডরমেটোরি, কনফারেন্স রুম, ক্যান্টিন, পরিচালকদের বোর্ড রুম, টেবিল Dhan PG 5.JPGটেনিস খেলার ব্যবস্থা, আন্ডারগ্রাউন্ড পাকিং, সুইমিং পুল, লন টেনিস ও ব্যাডমিন্টন কোর্ট। অনুসন্ধানে জানা গেছে, মাঠ দখল ও ভবন নির্মাণের সঙ্গে জড়িত রয়েছে ক্লাবের নির্বাহী ও পরিচালনা পরিষদের সভাপতি মঞ্জুর কাদের। ক্লাবের সদস্যদের মধ্যে রয়েছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান শাহ আলম, নিটোল গ্রুপের চেয়ারম্যান মতলুব আহমেদ, রূপায়ন গ্রুপের চেয়ারম্যান এল এ মুকুল ও পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এম এ হাশেমের ছেলে শওকত আজিজ রাসেল। প্রকৃতপক্ষে এই মাঠের ব্যবস্থাপনার দায়িত্ব ঢাকা সিটি করপোরেশনের আর ব্যবহার করার সম্পূর্ণ অধিকার এলাকাবাসী।
প্রোব/এহ/পি/জাতীয় ১৮.০৪.২০১৪

১৮ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১১:৩৯:২৬ | ২৩:২২:২৫

জাতীয়

 >  Last ›