A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

পশ্চিমবঙ্গে হোটেলের মেন্যুতে আটকে ছিল বাংলা নববর্ষ | Probe News

সুতীর্থ গুপ্ত, কলকাতা থেকে : বাংলা নববর্ষকে বরণ করে নেয়ার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের বাঙালিরা বড় কৃপণ। এই কৃপণতা অবশ্য আর্থিক নয়। এই কৃপণতা মানসিক। সংবাদপত্রের পাতায় বর্ষবরণকে কেন্দ্র করে বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান, বিশেষ করে সোনার দোকানের বিজ্ঞাপন ছাপিয়ে গিয়েছে খবরের জায়গাকেও। অবশ্য এরই ফাঁকে বর্ষবরণ নিয়ে কিছু মানুষের বিলাপও শোনা গেছে সংবাদপত্রের বিশেষ কিছু পাতার আয়োজনে। কিন্তু বর্ষবরণকে কেন্দ্র করে সরকারিভাবে কোন অনুষ্ঠান দূরে থাক, কেন্দ্রীয়ভাবেও কোন অনুষ্ঠানের আয়োজন হয়নি। অবশ্য বিক্ষিপ্তভাবে কিছু অনুষ্ঠান যে হয়নি তা নয়।
কলকাতার একটি সংবাদপত্র শীততাপনিয়ন্ত্রিত অডিটোরিয়ামে আয়োজন করেছিল গানের অনুষ্ঠান। কিন্তু নববর্ষকে কেন্দ্র করে বাংলার লোকায়ত সংস্কৃতির কোনও প্রতিফলন চোখে পড়েনি। বরং পশ্চিমবঙ্গে নববর্ষকে যেদিন আহ্বান করা হয় তার একদিন আগেই বাংলাদেশে নববর্ষকে আহ্বান করা হয় সেখানকার পঞ্জিকার সংস্কার মেনে। আর সেই সুযোগে বাংলাদেশের ছোট্ট ভ’খন্ড বাংলাদেশ উপ-দূতাবাসের প্রাঙ্গনে কিছুটা হলেও নববর্ষকে আবাহনের আমেজ পাওয়া গেছে। কুষ্ঠিয়ার বাউলরা যেমন ছিলেন তেমনি ছিল নাগরদোলার আয়োজনও। ছিল পদযাত্রাও।
আর কলকাতা নববর্ষে মেতে ছিল হোটেলের মেন্যু কার্ডে। নানা বাঙালি খাবারের অয়োজনে হোটেলগুলিতে ছিল ব্যস্ততা। সংস্কৃতির ভোজে বাঙালি মধ্যবিত্ত মেতে না উঠলেও হোটেলের টেবিলে টেবিলে তাদের উপস্থিতি ছিল বেশ ভালরকম। আর নববর্ষে লক্ষ্মী-গনেশকে আবাহনের মধ্য দিয়ে আগামী দিনে ব্যবসার সমৃদ্ধি কামনায় হালখাতা নিয়ে ব্যবসায়ীদের ব্যবস্থা চোখে পড়েছে কালী মন্দিরগুলিতে। সেই সঙ্গে সন্ধ্যায় দোকানে দোকানে বা ব্যবসায়ী প্রতিষ্ঠানে লাইন দিয়ে মিষ্টির বাক্স আর সঙ্গে একগোছা ক্যালেন্ডার নিয়ে বাঙালির বাড়ি ফেরার আনন্দও দেখা গেছে।
তবে বইপাড়ায় এবার বিশেষ আয়োজন হয়েছিল বই মেলার। কলেজ স্কোয়ার প্রাঙ্গনে বাঙালি বই কিনতে কতটা হাজির ছিল তা বলা না গেলেও তারা যে মেলার আনন্দ উপভোগ করার ব্যস্ততায় নিজের ব্যবস্থা রেখেছিল সেটা দেখা গেছে তরুণ-তরুণীদের সম্মিলিত উপস্থিতিতে।
প্রোব/সুগু/পি/দক্ষিণএশিয়া/১৭.০৪.২০১৪

১৭ এপ্রিল ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১১:৩৮:৩৫ | ০০:৪৮:২৮

দক্ষিণ এশিয়া

 >  Last ›