A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মুসলিম জনগোষ্ঠীর উপর নজরদারি বন্ধ করছে যুক্তরাষ্ট্র | Probe News

US Muslim.jpgপ্রোবনিউজ, ডেস্ক: গুপ্তচরবৃত্তির মধ্য দিয়ে মুসলিম জনগোষ্ঠীর উপর জারি থাকা নজরদারি বন্ধ করতে তৎপর হয়েছে যুক্তরাষ্ট্র। ন্যায়বিচার এবং মানবাধিকার প্রশ্নে সরব অ্যাকটিভিস্টদের প্রবল আপত্তির মুখে এমন সিদ্ধান্ত নিলো দেশটি।
পুলিশ বিভাগের মাধ্যমে জারি থাকা এই নজরদারির কর্মসূচিতে; মুসলিম জনগোষ্ঠীগুলো যে অঞ্চলে বাস করে, সেখানে তাদের কথোপকথনে আড়ি পাতা হতো। লক্ষ্য রাখা হতো তাদের দৈনন্দিন কর্মকাণ্ডের উপরে। তবে এখন থেকে এই নজরদারি বন্ধ করে মুসলিম জনগোষ্ঠীর ধর্মীয় নেতাদের সঙ্গে সরাসরি যোগাযোগের মধ্য দিয়ে তথ্য সংগ্রহ করবে যুক্তরাষ্ট্র পুলিশ।
নিউইয়র্ক শহরের মেয়র বিল ব্ল্যাসিও এ ঘটনার প্রতিক্রিয়ায় বলেন, নজরদারি বন্ধের এই সিদ্ধান্তের মধ্য দিয়ে সত্যিকারের অপরাধীদের শনাক্ত করার সুযোগ বিস্তৃত হয়েছে। এই সিদ্ধান্তকে ইতিবাচক উল্লেখ করে স্বাগত জানিয়েছে ব্যক্তিস্বাধীনতার পক্ষের সক্রিয়তাবাদীরা।
২০০১ সালের সেপ্টেম্বরে টুইন টাওয়ার হামলার পর ইসলাম-পাশ্চাত্য বিরোধ আবারও সামনে চলে আসে। আবারও সামনে টেনে আনা হয়, স্যামুয়েল হান্টিংটনের সভ্যতার সংঘাত তত্ত্ব। যে তত্ত্ব অনুযায়ী ইসলাম আর পাশ্চাত্যের ঐতিহাসিক বিরোধকে ইতিহাসের চিরায়ত এবং স্বাভাবিক গতিধারা হিসেবে প্রতিকায়িত করার জোর চেষ্টা করা হয়। সেসময় প্যালেস্টাইনের মুক্তি আন্দোলনের বলিষ্ঠ কণ্ঠস্বর সুবিখ্যাত প্রয়াত বুদ্ধিজী্বী এডওয়ার্ড সাঈদ হান্টিংটনের তত্ত্বকে অজ্ঞতার সংঘাত হিসেবে চিহ্নিত করেন। কেবল ধর্মীয় পরিচয়ে মুসলমান হওয়ার কারণে কোনো মানুষকে নেতিবাচক এবং ‘অপর’ বিবেচনার পাশ্চাত্য প্রবণতাকে সাঈদ একাই সমালোচনা করেছেন এমন নয়। এই প্রবণতা প্রবল সমালোচনার মুখোমুখি হয়েছে বিশ্বজুড়ে ন্যায়বিচার আর সমতার পক্ষের অনেক মানুষের দ্বারাই।
সম্প্রতি নিউ জার্সির মুসলিম জনগোষ্ঠী ফেডারেল আদালতে নজরদারির ওই কর্মসূচির বিরুদ্ধে অভিযোগ করেন। কেবল মুসলমান হওয়ার কারণে পুলিশের লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছেন তারা; এমন অভিযোগের প্রেক্ষিতে আদালত তার সিদ্ধান্তে বলে: মুসলমান-বিরোধীতা নয়, কর্মসূচির লক্ষ্য হওয়া উচিত সন্ত্রাস বিরোধীতা। আদালতের এই রায়-ই যুক্তরাষ্ট্রকে নজরদারির ওই কর্মসূচি থেকে সরে আসতে বাধ্য করে।
প্রোব/বান/আন্তর্জাতিক ১৬.০৪.২০১৪

১৬ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১৩:০৪:০৪ | ১০:৫৬:১০

আন্তর্জাতিক

 >  Last ›