A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ইউক্রেনে দমন অভিযান শুরু: গৃহযুদ্ধের সম্ভাবনার হুমকি রাশিয়ার | Probe News

Ukrain4545.jpgপ্রোবনিউজ, ডেস্ক: ইউক্রেন গৃহযুদ্ধের কিনারে; মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীন হতে চান, এমন রাশিয়াপন্থীদের বিরুদ্ধে কিয়েভের সেনা মোতায়েনের সিদ্ধান্তের পর এমন মন্তব্য করলেন পুতিন। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের কাছে করা এক টেলিফোনে পুতিন মন্তব্য করেন, কিয়েভের ভূমিকা উসকানিমূলক। এর কিছু আগে প্রায় সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রায় একইধরনের মন্তব্য করেন রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ।
ইউক্রেইনের পূর্বাঞ্চলে মস্কোপন্থিদের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী অভিযানের নামে অপারেশন শুরু করেছে কিয়েভ। মস্কোপন্থীদেরকে অস্ত্রসমর্পণের জন্য বেধে দেয়া সময়সীমার ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও প্রত্যক্ষদর্শীরা বলছে, দখল হওয়া সরকারি ভবনগুলোতে হামলা চালানোর জন্য এখনো কিয়েভ বাহিনীর প্রস্তুতির কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। তবে ইউক্রেইনের অন্তর্বর্তী প্রেসিডেন্ট ওলেস্কান্দর তুর্কিনোভ বেশ জোরের সঙ্গেই বলছেন, দেশের পূর্বাঞ্চলে ‘সন্ত্রাস-বিরোধী অভিযান’ শুরু হয়েছে।
পার্লামেন্টে তুর্কিনোভ বলেন, “রোববার প্রথম হামলার ঘোষণা দেয়ার পর এখন শেষ পর্যন্ত তা শুরু হয়েছে। ডোনেস্কের উত্তরে রাতে এ অভিযান শুরু হয়। দায়িত্বশীলতার সঙ্গে ধারাবাহিকভাবে এবং ধাপে ধাপে তা চলবে।আমি আরো একবার বলছি, ইউক্রেইনের নাগরিকদের রক্ষা করাই এ অভিযানের উদ্দেশ্য।
ওদিকে, আরো রক্তক্ষয় এড়ানোর সর্বাত্মক চেষ্টা চালানোর আহ্বান জানিয়ে একে অপরেরর সঙ্গে ফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রোববার কিয়েভ দখলমুক্ত করার চেষ্টা চালানোর সময় অন্তত দুইজন ন্হিত হয়।
এ ঘটনার পর রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ ফেইসবুকের পাতায় এক বিবৃতিতে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, “ইউক্রেইনে আরো একবার রক্তপাত ঘটেছে। দেশটি গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে”। ক্রিমিয়া বিচ্ছিন্ন হওয়ার পর পূর্ব ইউক্রেইনে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের তৎপরতার উস্কে দেয়ার জন্য রাশিয়াকে দোষারোপ করে আসছে কিয়েভ। তবে মস্কো এর জন্য কিয়েভকে পাল্টা দোষারোপ করে বলছে, রুশভাষী নাগরিকদের স্বার্থকে উপেক্ষা করে কিয়েভ এ সঙ্কট তৈরি করেছে।
প্রোব/বান/আন্তর্জাতিক ১৬.০৪.২০১৪

 

১৬ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১১:৪৬:০৯ | ১৯:৪৩:২৭

আন্তর্জাতিক

 >  Last ›