A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আরব-আমিরাতে আইপিএলের লড়াই | Probe News

ipl pixপ্রোবনিউজ, ঢাকা : শারজা ক্রিকেট স্টেডিয়াম সেজেছে নতুন সাজে। টুর্নামেন্টের আরো দুটি ভেন্যু দুবাই ও আবুধাবি। এর আগে কখনো এমন জমকালো সাজে সাজেনি পারস্য উপসাগরের উপকূলের এই দেশটি। চোখে বিষ্ময় জাগে, মরুময় আরব আমিরাত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আয়োজক। লাল-হলুদ আলো জ্বেলে আইপিএলের পর্দা উঠছে গরম আবহাওয়ার আরবের মাটিতে। মঙ্গলবার রাতে ব্যাপক আঁতশবাজী আর রূপালি আলোর বাহার ছড়িয়ে জমকালো আয়োজনে উদ্বোধন হয়েছে আইপিএল আসরের।
ফ্র্যাঞ্চাইজিদের সুনাম অর্জন ও লাভজনক ব্যবসার প্রতিযোগিতা আইপিএল শুরু হচ্ছে বুধবার। ভারতে চলমান লোকসভা নির্বাচনের কারণে প্রথমবারের মতো দেশের বাইরে আইপিএলের আসর অনুষ্ঠিত হচ্ছে। আরব আমিরাতে সম্পূর্ণ টুর্নামেন্ট নয়, প্রথম রাউন্ড অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। প্রথম রাউন্ডে সংযুক্ত আরব আমিরাতের শারজা, দুবাই ও আবুধাবি এই তিনটি স্টেডিয়ামে মোট ২০টি ম্যাচ অনুষ্ঠিত হবে।
আমিরাতে আইপিএলের শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে ৩০ এপ্রিল। এরপর একদিনের বিরতি দিয়ে ২ মে থেকে বাকি ম্যাচগুলো ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে। ভারতের লোকসভা নির্বাচনের পর দেশের দশটি ভেন্যুতে আইপিএলের আসর বসবে। ১ জুন ফাইনাল ম্যাচ ক্রিকেটের উর্বর ভূমি মুম্বাইয়ের ওয়াংখেরে স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এ বছর গ্রুপপর্বে নয়টি ফ্র্যাঞ্চাইজি অংশগ্রহণ করছে। পুনে ওয়ারিয়র্স নিজেদের মধ্যে দলীয় বিশৃঙ্খলা থাকায় অংশ নিতে পারছে না। গ্রুপপর্বে প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলতে পারবে। এরপর দ্বিতীয় রাউন্ড হবে নক-আউট পদ্বতিতে। শেষ চারের পর বেরিয়ে আসবে ফাইনালিস্টরা।
শারজা স্টেডিয়ামের আইপিএলের উদ্বোধনী ম্যাচ। টুর্নামেন্টের উদ্বোধনী দিনে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও সাবেক চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স মুখোমুখি। তার চেয়েও বড় কথা উদ্বোধনী দিনে কিন্তু মাঠে নামছে বিশ্বের এক নাম্বার অলরাউন্ডার সাকিব আল হাসান। ম্যাচে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা সাকিবের বোলিং-ব্যাটিং ঝড় দেখার অপেক্ষায় রয়েছে। ভারতের সাবেক অধিনায়ক গৌতম গম্ভীরের প্রত্যাশা বেশ স্বপ্নীল। এবারের আসরে ২০১২ সালের মত সাফল্য ঘটাতে চাইছেন। নাইটার্সদের মুখপাত্র সুপারহিরো শাহরুখ অবশ্য খেলোয়াড়দের জানিয়ে দিয়েছেন ভালো কিছু করার। অবশ্য সেই পণ নিয়ে অনুশীলন শেষ করেছে কলকাতা নাইট রাইডার্স। জ্যাক ক্যালিস ও সাবিক আল হাসানের মত অল রাউন্ডারদের নিয়ে বেশ উচ্ছ্বাস কলকাতার অধিনায়ক গৌতম গম্ভীরের। স্পিনার সুনিল নারাইন, মরনে মরকেল, বিনয় কুমারকে নিয়ে আশাবাদী। তবে পেসার এন্ড্রো রাসেল, ইউসুফ পাঠান ও উমেশ যাদবকে নিয়েও স্বপ্ন বুনছে গম্ভীর। ব্যাটিং লাইনও বেশ শক্তিশালী। কেননা দলে রয়েছে অধিনায়ক গৌতম গম্ভীর, ক্রিস লিন, রায়ান দেন ডেসচেট, রবিন থাপাসহ সাত জন ব্যাটসম্যান। অন্যদিকে মুম্বাইকে গতবার চ্যাম্পিয়ন খেতাব জেতানো ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার এখনো দলের আছেন। দলের অনুশীলন মাঠে পরামর্শও দিতে দেখা গেছে ক্রিকেটের এই সুপারস্টারকে। তাই কলকাতার আতর্ক কিন্তু কম নয়। দলে আরো রয়েছে অধিনায়ক রোহিত শর্মা, মাইক হাসি, কুরি অ্যান্ডারসেন, কাইরন পোলার্ডসহ আরো কিছু ব্যাটসম্যান। মুম্বাইয়ের বোলিং লাইনে থাকছে পেসার লাসিথ মালিঙ্গা, জহির খান ও ওঝাঁ। স্পিন আক্রমণও বেশ শক্তিশালী হরবজন সিং, ক্রিসমার সান্তকি ও পাওন সওয়াল।
বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় প্রথম দিন একমাত্র ম্যাচটি অনুষ্ঠিত হবে।
প্রোব/এহ/ খেলা/ ১৫.০৪.২০১৪

১৫ এপ্রিল ২০১৪ | খেলা | ২১:০৩:২৩ | ০৮:৫৫:৩৪