A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ট্যানারি স্থানান্তরে আদালতের নির্দেশ অমান্য করায় সচিবসহ ১৪ জনের বিরুদ্ধে রুল | Probe News

হাইকোর্ট.jpgপ্রোবনিউজ, ঢাকা: হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তরে উচ্চ আদালতের নির্দেশ বাস্তবায়ন না করায় আদালত অবমাননার অভিযোগ এনে শিল্প সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালকসহ ১৪ জনের বিরুদ্ধে রুল জারি করেছে হাইকোর্ট।

মঙ্গলবার বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

সচিব ছাড়াও আরো যাদের বিরুদ্ধে রুল জারি করা হয়েছে তারা হলেন- সাবেক শিল্প সচিব মো. জাকির হোসেন, আল আমিন চৌধুরী, একেএম সরোয়ার কামাল, ড. শোয়েব আহমেদ, আয়ুব কাদরি, ড. নুরুল আমিন, শেখ এনায়েত উল্লাহ, সাবেক পরিবেশ অধিদফতরের মহাপরিচালক নজিবর রহমান, খন্দকার রশিদুল হক, হেদায়েতুল ইসলাম, ড. ওমর ফারুক, খান মো. ইব্রাহিম হোসেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

আইনজীবী জানান, ঢাকার পরিবেশ রক্ষায় ২০০১ সালে ড. মহিউদ্দিন ফারুকের এক মামলার পরিপ্রেক্ষিতে তৎকালীন বিচারপতি জয়নুল আবেদিন ও বিচারপতি এবিএম খায়রুল হক দুই বছরের মধ্যে পরিবেশ রক্ষায় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

পরবর্তীতে ২০০৯ সা্লের ২৩ জুন আদালত ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারির মধ্যে হাজারীবাগ ট্যানারি স্থানান্তরের নির্দেশ দেয়। এরপর ২০১০ সালের ২৮ ফেব্রুয়ারি ও ৩০ অক্টোবর ছয় মাস করে সময় বৃদ্ধি করে আদালতের রায় বাস্তবায়নের জন্য সরকারকে নির্দেশ দেয়া হয়।

হাইকোর্টের রায় এতদিনে বাস্তবায়ন না করায় বিবাদীদের বিরুদ্ধে বাদীপক্ষ থেকে আদালত অবমাননার মামলা করা হলে মঙ্গলবার তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে দুই সপ্তাহের রুল জারি করা হয়।

একই সঙ্গে আদালতের নির্দেশ অমান্য করায় কেন তাদের দোষী সাব্যস্থ করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।
প্রোব/পি/জাতীয়/১৫.০৪.২০১৪

১৫ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৫:৪৮:১৫ | ১১:৪৮:২৩

জাতীয়

 >  Last ›