A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বাংলা খাবারের সম্ভার নিউইয়র্কে! | Probe News

newyork3.jpgপ্রোবনিউজ, ডেস্ক: বিদেশের মাটিতে দেশি খাবারের সমাহার থাকলেও চিরচেনা সেই স্বাদ পাওয়া দুষ্কর। স্বজনদের ছেড়ে যারা দূর পরবাসে থাকছেন অতীতের চেনা স্বাদে দেশি খাবারের অনুপস্থিতি প্রতিনিয়তই টের পান তারা। তবে একেবারে দেশজ ঢংয়ে চেনা স্বাদের বাংলা খাবার পরিবেশন করতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে রয়েছে বেশ কিছু রেস্টুরেন্ট। এবার জেনে নেওয়া যাক সেগুলোর খবর-
ব্রঙ্কস-এর নীরব রেস্টুরেন্ট। সম্ভবত শহরের সবচেয়ে বড় বাংলাদেশি রেস্টুরেন্ট এটি। প্রবাসী বাংলাদেশিদের ঘরে তৈরি খাবারের স্বাদ পৌঁছে দিতে সচেষ্ট তারা। সেখানে রয়েছে রকমারি খাবারের আয়োজন।
নীরবে বাংলাদেশি খাবারের সমারোহে সবচেয়ে জনপ্রিয় রুই মাছ এবং মিষ্টি কুমড়া। আর তার সাথে পেঁয়াজ কুচির মিশেল পুরো খাবারে নিয়ে আসে লোভনীয় স্বাদ। পুরো খাবারটি কেউ নিতে চাইলে নীরবে আছে ভাত এবং তার সঙ্গে মজাদার কয়েক পদের ডাল। তবে এর সঙ্গে ভর্তা নিতে ভুল করলে অপরিপূর্ণই থেকে যাবে খাবারের মজাটা। সবজি, ডাল কিংবা মাছের খামিরের সঙ্গে রসুন, কাঁচা মরিচ, মাস্টার্ড ওয়েল দিয়ে তৈরি এসব ভর্তা বাংলাদেশিNewyork1.jpg খাবারের স্বাদকে করে দ্বিগুণ। আর নীরবের এসব ভর্তা নিউইয়র্কে বেশ জনপ্রিয়। আর রেস্টুরেন্টটিতে সবসময় মানুষের ভীড় থাকায় খাবার থাকে সবসময় টাটকা।
ঢাকা কিংবা পশ্চিমবঙ্গের কলকাতায় রাস্তার পাশেও আজকাল পাওয়া যায় বিভিন্ন মজাদার খাবার। বিদেশের রাস্তায় হাঁটতে হাঁটতে অনেকেই অনুভব করেন সেসব খাবারের অনুপস্থিতি। তবে তাদেরও হতাশ হওয়ার কোন কারণ নেই। নিউইয়র্কে সে খাবারের স্বাদ পেতে যেতে হবে জ্যাকসন হাইটস-এ বাউল দাদার ঝালমুড়িতে। এখানে আছে পাফড রাইস, রোস্টেড সয়াবিন, ছোলা, হরেক রকমের ভাজা-পোড়া খাবার এবং মিষ্টি আচার যেমনটি আমরা দেখি ঢাকার রাস্তা-ঘাটে।
আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক থাকলে দুপুর তিনটা থেকে রাত দশটা পর্যন্ত খোলা থাকে বাউল দাদার দোকান। আর সেখানকার সুস্বাদু স্ন্যাকসগুলো কেনার সময় যে কারোই মনে হতে পারে হয়তোবা দেশের মাটিতেই দাঁড়িয়ে আছেন। অনুভব করতে পারেন নিজের চিরচেনা দোকানপাট, রাস্তাঘাট আর লোভনীয় সব খাবারের উপস্থিতি রয়েছে আশেপাশেই।
প্রোব/ফাউ/ডেস্ক/১৫.০৪.২০১৪

 

১৫ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৩:২৮:৪২ | ১২:১৬:৫২

জাতীয়

 >  Last ›