A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ভারতের নির্বাচনে রমরমা পরিবারতন্ত্র | Probe News

প্রার্থী করা হয়েছে লালু প্রসাদের মেয়ে মিসাকে সুতীর্থ গুপ্ত, ভারত থেকে : ভারতের য়োড়শ লোকসভা নির্বাচনেও পরিবারতন্ত্রের রমরমা। দেশের প্রায় ৫০টি আসনে নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের পুত্র-কন্যা ও স্ত্রীরা। এই তালিকায় প্রেসিডেন্ট প্রনব মুখোপাধ্যায় পুত্র অভিজিৎ যেমন রয়েছেন তেমনি রয়েছে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি ও তার পুত্র রাহুল গান্ধী। অভিজিৎ প্রেসিডেন্ট প্রণববাবুর ছেড়ে আসা পশ্চিমবঙ্গের জঙ্গীপুর আসনে প্রার্থী হয়েছেন। উত্তর প্রদেশের আমেথি থেকে কংগ্রেসের প্রার্থী হয়েছেন রাহুল গান্ধী।। গান্ধী পরিবারের দুই সদস্য মানেকা গান্ধী ও তার পুত্র বরুণ গান্ধী প্রার্থী হয়েছেন উত্তর প্রদেশের পিলভিট ও সুলতানপুর থেকে।

দলের নেতাদের পারিবারিক সদস্যদের সবচেয়ে বেশি প্রার্থী করেছে কংগ্রেস। কংগ্রেসে অবশ্য এই প্রবণতা অনেক দিনের। এবারের ভোটে অর্থমন্ত্রী পি চিদাম্বরম না দাঁড়ালেও তামিলনাডুর শিবগঙ্গা আসনে প্রার্থী করা হয়েছে চিদাম্বরমের পুত্র কার্তিককে। বিজেপির যশবন্ত সিনহা এবার প্রার্থী না হলেও তার জয়ী আসনে এবার প্রার্থী হয়েছেন তার ছেলে জয়ন্ত। বিজেপি হাজারিবাগ থেকে জয়ন্তকে দাঁড় করিয়েছে। আগেরবারের মত এবারও কংগ্রেসের প্রয়াত অনেক নেতার পুত্ররা নির্বাচনে প্রার্থী হয়েছেন। রাজস্তানের আজমির থেকে প্রার্থী হয়েছেন প্রয়াত কংগ্রেস নেতা রাজেশ পাইলটের পুত্র শচীন পাইলট।

India electionপ্রয়াত কংগ্রেস নেতা মাধবরাও সিন্ধিয়ার ছেলে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া মধ্যপ্রদেশের গুনা আসন থেকে ভোটে লড়ছেন। আবার প্রয়াত জিতেন্দ্র প্রসাদের পুত্র জিতিন প্রসাদ প্রার্থী হয়েচেন উত্তরপ্রদেশের দেরুদুন থেকে। এছাড়া ভোটের ময়দানে রয়েছেন প্রয়াত অভিনেতা সুনীল দত্তের কন্যা প্রিয়া দত্ত , মুরলি দেওরার পুত্র মিলিন্দ। আসমের শিলচর থেকে অবসর নিলেও সন্তোষ মোহন তার জেতা আসনে প্রার্থী করেছেন কন্য সুস্মিতাকে। বেশ কযেকজন সাবেক ও বর্তমান মুখ্যমন্ত্রী পুত্ররাও এবারের নির্বাচনী ময়দানে প্রার্থী হিসেবে লড়াইয়ে সামিল হযেছেন। দিল্লি সাবেক মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতের ছেলে সন্দীপ দীক্ষিত উত্তর দিল্লী কেন্দ্র থেকে, হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভজনলালের পুত্র দীপেন্দ্র রোহতাক কেন্দ্র থেকে এবং আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈর পুত্র গৌরব প্রার্থী হয়েছেন। রাজস্থানের মুখ্যমন্ত্রী বিজয়রাজে সিন্ধিয়ার পুত্র দুষ্মন্ত সিংকে বিজেপি প্রার্থী করেছে। বিজেপিতে একসময় পরিবারতন্ত্রকে প্রাধান্য দেওয়া না হলেও এবার দেখা গেছে তারাও পরিবারতন্ত্রেও উপর ভরসা করছে। আর তাই প্রমোদ মহাজনের মেয়েকে প্রার্থি করা হয়েছে কংগ্রেসের প্রিয়া দত্তের বিরুদ্ধে।

শারদ পাওয়ারের মেয়ে সুপ্রিয়া সুলেউত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী কল্যান সিংয়ের পুত্রকেও যেমন প্রার্থী করা হয়েছে তেমনি প্রার্থী হয়েছেন বিজেপি নেতা সাহেব সিং বর্মারপুত্রও। অন্যদিকে রাষ্ট্রীয় জনতা দলের নেতা লালু প্রসাদের মেয়ে মিসাকে এবার প্রার্থী করা হয়েছে। তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার ভাইপো অভিষেককে এবার প্রার্থী করেছেন। মহারাষ্ট্রে এনসিপির প্রধান শারদ পাওয়ার তার মেয়ে সুপ্রিয়া সুলেকে প্রার্থী করেছেন। হরিয়ানার সাবেক মুখ্যমন্ত্রী বংশীলালের পুত্রও এবারের নির্বাচনী লড়াইয়ে অংশ নিচ্ছে। পরিবারতন্ত্রের এই রমরমা নিয়ে অবশ্য কোনও দলই কোনও মুখ খুলতে রাজি নয়। 

প্রোব/ সুতীর্থ গুপ্ত/ ১৪. ০৪ .২০১৪

১৪ এপ্রিল ২০১৪ | দক্ষিণ এশিয়া | ২২:২৪:০৪ | ১৯:১৮:০৭

দক্ষিণ এশিয়া

 >  Last ›