A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘জাগ্রত করো উদ্যত করো নির্ভয় করো হে’ | Probe News

pohela boishakh bangla new year2-1365883449.jpgএনামুল হক, প্রোবনিউজ : বৈশাখ মানেই নতুন একটি বছর। নতুন দিনের আগমনী ধ্বনি। বছর ঘুরে আবারও নতুনের কেতন উড়িয়ে এসেছে পহেলা বৈশাখ, বাংলা ১৪২১ সাল। পহেলা বৈশাখ নতুনকে স্বাগত জানানোর দিন। প্রতি বছরের মতো বাঙলির প্রাণের উৎসবকে বরণ করতে বর্ণিল শোভাযাত্রার পাশাপাশি ক্যাম্পাসের আশপাশে বসেছে বাহারী সব দোকান। মঙ্গল শোভাযাত্রার ভিডিও ধারণের জন্য থাকছে রিমোট কন্ট্রোল মাল্টিকপ্টার।

এবারের শোভাযাত্রায় স্থান পাচ্ছে হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়ের দুঃসময়ের কান্ডারির প্রতীক হিসেবে ‘গাজী ও বাঘ’; সমৃদ্ধির প্রতীক হিসেবে লক্ষী পেঁচা, শিশু হরিণ, মা ও শিশু, হাঁস এবং মাছের ঝাঁক; লোক ঐতিহ্যের প্রতীক হিসেবে বিড়ালের মুখে চিংড়ি, শখের হাঁড়িসহ মোট ১৩টি বড় ভাস্কর্য। এছাড়াও ময়ূর, বাঘের দুইটি বড় মুখোশ, ১০টা ছোট পাখি, প্রায় এক হাজার কাগজে কাটা ছোট মুখোশ, একশটি বড় মুখোশও শোভাযাত্রায় থাকছে।

বৈশাখ উদযাপন পরিষদের আহ্বায়ক ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক সৈয়দ আবুল র্বাক আল্ভী প্রোবনিউজকে বলেন, ‘মঙ্গল শোভাযাত্রার ২৬ বছরে পদার্পণ ও শিল্পাচার্য জয়নুল আবেদীনের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে এবারের আয়োজন অন্যবারের চেয়ে দিগুণ।’

এবারের শোভাযাত্রার স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘জাগ্রত করো উদ্যত করো নির্ভয় করো 3.JPGহে’। শোভাযাত্রাটি সকাল নয়টায় চারুকলা অনুষদের সামনে থেকে শুরু হয়ে শাহবাগ, রূপসী বাংলা মোড়, টিএসসি ঘুরে আবার চারুকলার সামনে গিয়ে শেষ হবে। এবার প্রথমবারের মতো চারুকলার মঙ্গল শোভাযাত্রার ভিডিও ধারণের জন্য থাকছে রিমোট কন্ট্রোল মাল্টি-কপটার। জাপানের এগারোজনের একটি প্রতিনিধি দল এই মাল্টি-কপটার নিয়ন্ত্রণ করবে।

এদিকে বৈশাখ উপলক্ষ্যে এরইমধ্যে চারুকলা ও এর আশেপাশে বসেছে বেশ কয়েকটি দোকান । দোকানগুলোতে বিক্রি হচ্ছে বাঙালি ঐতিহ্যবাহী নকশা করা হাত পাখা, কাগজের পাখি, রং করা মাটির পাত্র, মাটির ছড়া, মাটির প্রদ্বীপ। ছবির হাটের দেয়ালেও দেখা গেছে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের ঐতিহ্যবাহী নানান ছাপচিত্র।

প্রোব/এহ/জাতীয় ১৩.০৪.২০১৪

১৩ এপ্রিল ২০১৪ | জাতীয় | ২১:২৪:৪৯ | ১৩:৩৩:২৮

জাতীয়

 >  Last ›