A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

অভিযোগ গঠনের আদেশ বাতিলে হাইকোর্টে খালেদার আবেদন | Probe News

Khaleda-L.jpgপ্রোবনিউজ, ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় অভিযোগ (চার্জ) গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রোববার হাইকোর্টে রিভিশন আবেদন করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। একই সঙ্গে আবেদনে ওই চার্জ বাতিলের নির্দেশনা চাওয়া হয়েছে।
খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন জানিয়েছেন, আগামী বুধবার বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ শুনানি হওয়ার কথা রয়েছে ।
গত ১৯ মার্চ খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় অভিযোগ গঠন করেন আদালত । একই সাথে চার্জ গঠন করা হয় খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ মামলা দু’টির অপর ৮ আসামির বিরুদ্ধেও।
ওইদিন খালেদার উপস্থিতিতে মামলা দু’টির চার্জ শুনানি শেষে অভিযোগ গঠন করেন ঢাকা তৃতীয় ও বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায়। মামলা দু’টির সাক্ষ্যগ্রহণের জন্য ২১ এপ্রিল দিন ধার্য করেন আদালত।
তবে খালেদা জিয়ার আইনজীবীরা চার্জগঠনের পর পরই এ আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন ।
ওই দিন চার্জ শুনানিতে খালেদার আইনজীবীদের সময়ের আবেদন নামঞ্জুর করে চার্জ গঠন করেন আদালত। বিভিন্ন কারণ দেখিয়ে এর আগেও জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ৪১ বার ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ১১ বার চার্জ শুনানির জন্য সময় বাড়ানোর আবেদন করেছিলেন খালেদা জিয়া।
রোববার খালেদার আইনজীবী মাহবুব উদ্দিন খোকন বলেন, এ মামলাগুলোতে খালেদা জিয়ার কোনো সম্পৃক্ততা নেই। কাগজপত্রে তার কোনো স্বাক্ষর নেই। এছাড়াও গত ১৯ মার্চ ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায় অভিযোগ গঠনের ক্ষেত্রে যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করেননি। খালেদা জিয়ার অব্যাহতির আবেদনের ওপর কোনো ধরনের শুনানি ছাড়াই খাসকামরায় বসে যে অভিযোগ গঠন করেছেন তা নজিরবিহীন এবং আইনসম্মত নয়।
তিনি আরো বলেন, আইন অনুযায়ী অভিযোগ গঠনের বিষয়ে খালেদা জিয়াকে নির্দোষ কিংবা দোষী কিনা তা জিজ্ঞেস না করে নিজস্ব কক্ষে বসে আদালতের কর্মচারীর মাধ্যমে অভিযোগ গঠন করা হয়েছে মর্মে আদালতে সকলকে অবহিত করেন। এটা ফৌজদারি কার্যবিধির ২৪২ ধারার সুস্পষ্ট লঙ্ঘন।
উল্লেখ্য, ২০১১ সালের ৮ আগস্ট জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে অর্থ লেনদেনের অভিযোগ এনে খালেদা জিয়াসহ চারজনের নামে তেজগাঁও থানায় মামলা দায়ের করেছিলেন দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক হারুনুর রশিদ।
জিয়া অরফানেজ ট্রাস্টের নামে দুর্নীতির অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলাটি দায়ের করে দুর্নীতি দমন কমিশন।
প্রোব/খোআ/মুআ/জাতীয় ১৩.০৪.১৪

 

১৩ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৩:১৮:৫১ | ১১:৪৯:০০

জাতীয়

 >  Last ›