A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

গ্রীষ্মে শিশুর যত্ন | Probe News

Sweet-baby 1.jpegপ্রোবনিউজ,ডেস্ক: গ্রীষ্মের তাপদাহে সববয়সী মানুষের প্রাণই প্রায় ওষ্ঠাগত। তবে এই গরমে সবচেয়ে বেশি কষ্টের শিকার শিশুরা। এসময় শিশুর খাওয়া-দাওয়া থেকে শুরু করে গোসল ও পোশাক নির্বাচনের ক্ষেত্রে মায়েদের বিশেষ যত্নবান হতে হবে। তবে গরমে শিশুর যত্ন নিতে কিছু নিয়ম যদি মেনে চলা যায় তবে শিশু থাকবে সুস্থ এবং প্রাণবন্ত।
শিশুর খাবারঃ গরমে শিশুরা বড়দের তুলনায় অনেক বেশি ঘেমে যায়। তাই এসময় শিশুকে দিতে হবে প্রচুর পানীয় খাবার। ঘরে তৈরি নানারকম ফলের জুস, লেবুর শরবত, ডাবের পানি শিশুর জন্য ভীষণ উপকারী। এতে করে ঘেমে গিয়ে যে পরিমাণ পানি শরীর থেকে বের হয়ে যায় তার ঘাটতি পূরণ হয়, এই সঙ্গে দিতে হবে শিশুর স্বাভাবিক খাবার। অত্যাধিক গরমে অনেক সময় শিশুরা খেতে চায় না। একটি শিশুর শরীরে গড়ে প্রতিদিন ১ থেকে দেড় লিটার পানির প্রয়োজন। তাই শিশুকে প্রচুর পরিমাণ পানি পান করাতে হবে।
মৌসুমি ফলের মধ্যে তরমুজ, আনারস, আম, কাঁঠাল, লিচু, আঙ্গুর, বাঙ্গি, আপেল বা শিশু যা খেতে পছন্দ করে তাকে সেটাই খেতে দিন। কোল্ড ড্রিংকস বা কৃত্রিম জুস দেবেন না। sweet-baby3.jpgএগুলো শিশুদের জন্য ক্ষতিকর। শিশুর দুধটা তার খাবার সময়েই বানিয়ে দিতে হবে। খুব বেশিক্ষন আগে থেকে বানিয়ে রাখা যাবে না। এতে পুষ্টিগুণ নষ্ট হবার সম্ভাবনা থাকে।
পোশাকঃ সব সময় শিশুকে ঢিলেঢালা ও পাতলা সুতির জামা পরাতে হবে। এমনকি বেড়াতে যাওয়ার সময়ও শিশু আরাম পাবে এমন পোশাক নির্বাচন করা উচিত। তবে গরমে খুব বেশি বাইরে না নেয়াই ভাল।
গোসলঃ এই গরমে শিশুকে প্রতিদিনই গোসল করাতে হবে। বাইরে থেকে এসেই শিশুকে গোসল করানো উচিত নয়। তার চুল ও শরীর খুব ভালোভাবে মুছে দিতে হবে। তবে শ্যাম্পু বেশি ব্যবহার না করাই ভালো, সপ্তাহে দু’দিনই যথেষ্ট। শিশুর শরীর ঘেমে গেলে বার বার মুছে দিয়ে কাপড় পাল্টে দিতে হবে।
শিশুর ত্বক ও চুলঃ গরমে শিশুর ত্বকের যত্ন নেয়া খুব বেশি প্রয়োজন। কেননা এসময় শিশুদের ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। গরমে শিশুর শরীরে ঘামাচি হয়। তখন পাউডার দিতে হবে এবং শরীর সবসময় পরিষ্কার রাখতে হবে। এসময় তেল বা লোশন ব্যবহার করা উচিত নয়। শিশুর চুল ছোট রাখা উচিত কারণ গরমে চুলের গোড়া ঘেমে গিয়ে তার ঠান্ডা লেগে যায়। অহেতুক শিশুকে কৃত্রিম কসমেটিক বা পোশাক পরানো উচিত নয় এতে করে স্পর্শজনিত নানারকম চর্মরোগ হতে পারে।
তাই এই গরমে শিশুর সঠিক যত্ন নিন, আপনার শিশুকে সুস্থ রাখুন।
প্রোব/শামা/ মুআ/লাইফস্টাইল ১৩.০৪.২০১৪

১৩ এপ্রিল ২০১৪ | লাইফস্টাইল | ১২:৩২:৫৭ | ০৭:৪৬:৩৬