A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

স্যালাইন তৈরি বন্ধ রাখার সিদ্ধান্ত | Probe News

ICDDRB000.jpgপ্রোব নিউজ, ঢাকা: গ্লুকোজ ও চালের গুঁড়া দিয়ে তৈরি খাবার স্যালাইন উত্পাদন ও ব্যবহার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)। আইসিডিডিআরবি সূত্র জানিয়েছে, সরকারের কাছ থেকে নিবন্ধন না পাওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে।
শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিডিডিআরবি বলেছে, ৬০-এর দশকের শেষ দিকে আইসিডিডিআরবি খাবার স্যালাইন উদ্ভাবন করে। সেসময় থেকে প্রতিষ্ঠানটি স্যালাইন তৈরি করছে এবং মহাখালীর ঢাকা হাসপাতালে ও চাঁদপুরের মতলবের হাসপাতালে ব্যবহার করে আসছে। প্রতিষ্ঠানের স্টাফ কো-অপারেটিভ সোসাইটি এই স্যালাইন তৈরি করত। আর কর্তৃপক্ষ হাসপাতালে আসা রোগীদের তা সরবরাহ করত বিনামূল্যে।।
আইসিডিডিআরবি সূত্র জানায়, দীর্ঘকাল ধরে উত্পাদন ও ব্যবহার করে এলেও এই স্যালাইনের ছিল না কোনো সরকারি অনুমোদন। সরকারের ঔষধ প্রশাসন অধিদপ্তরেরও কোনো নিবন্ধন ছিল না। সম্প্রতি র্যাবের অভিযানের সময় জানা যায়, এই প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে কেউ কেউ স্যালাইন তৈরি করছে। তখনই সামনে চলে আসে নিবন্ধন না থাকার বিষয়টি।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আইসিডিডিআরবি সিদ্ধান্ত নিয়েছে যে, ১৯৮২ সালের ওষুধ আইন অনুযায়ী ঔষধ প্রশাসন অধিদপ্তর থেকে নিবন্ধন না পাওয়া পর্যন্ত স্যালাইন উত্পাদন বন্ধ থাকবে এবং কোনো হাসপাতালে ব্যবহার করা হবে না।
আইসিডিডিআরবির একজন কর্মকর্তা জানিয়েছেন, নিবন্ধন না পাওয়া পর্যন্ত একটি বেসরকারি প্রতিষ্ঠানের তৈরি করা স্যালাইন ব্যবহার করা হবে। তবে রোগীদের সেবার ক্ষেত্রে কোনো সমস্যা হবে না।
প্রোব/মুআ/জাতীয় ১২.০৪.১৪

১২ এপ্রিল ২০১৪ | জাতীয় | ২০:১৮:৫৬ | ২২:১৫:১৮

জাতীয়

 >  Last ›