A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘জামায়াতে ইসলামী পাকিস্তান’-এ পরিবর্তনের হাওয়া | Probe News

Jamat e islam.jpgপ্রোব নিউজ,ডেস্ক: জামায়াতে ইসলামী পাকিস্তানের নতুন আমির হিসেবে সিরাজুল হক নির্বাচিত হওয়ার পর নিজেদের অবস্থান দৃঢ় করার ক্ষেত্রে বেশ আশাবাদী হয়ে উঠেছে দেশটির ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলো। পাশাপাশি দলের নীতির ক্ষেত্রেও আনা হচ্ছে বেশ কিছু পরিবর্তন। আর এমন তথ্যই দেয়া হয়েছে পাকিস্তানি দৈনিক দ্য এক্সপ্রেস ট্রিবিউনে প্রকাশিত এক বিশ্লেষণে।
এতে বলা হয়, বর্তমান ভূ-রাজনৈতিক পরিবর্তনের আওতায় খাইবার পাখতুন খা থেকে নতুন এ আমিরের উত্থানের কারণে দলীয় নেতারা মনে করছেন, ভবিষ্যতে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে জামায়াতে ইসলামী। পাশাপাশি দলের নেতাদের পদমর্যাদার ক্ষেত্রেও বেশ কিছু পরিবর্তন আসবে বলে ধারণা করা হচ্ছে।
তবে দলীয় প্রধানের পদটি থেকে মনোয়ার হোসেনকে কেন সরানো হল, সে ব্যাপারে কিছু জানাতে নেতা কর্মীরা আগ্রহী না হলেও নতুন আমির কি কি করতে পারেন; সে ব্যাপারে বলতে বেশ উৎসাহ বোধ করেন তারা। এ উত্তোরণ বহু স্তরের প্রভাব ফেলবে বলেও ধারণা তাদের।
জামায়াতের শীর্ষ নেতাদের মধ্যে দিয়ে তুলনামূলকভাবে বয়সে কনিষ্ঠ সিরাজুল হক বলেন, নিজেদের ব্যক্তিগত আলোচ্যসূচির মাধ্যমে যারা পাকিস্তানকে এগিয়ে নিতে চান তাদের পাশে নিয়ে কাজ করবেন তিনি। শপথ গ্রহণের আগে এক্সপ্রেস ট্রিবিউনকে দেয়া সাক্ষাৎকারে সিরাজুল বলেছিলেন, প্রথমে শরিয়াহ আইন অনুযায়ীই সব সিদ্ধান্ত নেয়া হবে এবং পরে সবার মতামত বিবেচনায় আনা হবে।
প্রতিবেদনে বলা হয়, দেশের মধ্যবিত্ত শ্রেণীর ওপর জামাতের রাজনৈতিক প্রভাব থাকলেও এবার শ্রেণী ভেদ করতে চান সিরাজুল হক। জামায়াতের তৃণমূল সদস্যদের তিনি নির্দিষ্ট শ্রেণীতে সীমাবদ্ধ রাখতে চান না বলে সূত্রের বরাত দিয়ে জানিয়েছে এক্সপ্রেস ট্রিবিউন। এতে বলা হয়, তরুনদের বেশ কাছে টানতে চাইছেন নতুন এ আমির। আর তাদেরকে আকৃষ্ট করার কথা মাথায় রেখেই নির্ধারণ করা হচ্ছে দলীয় নীতি। পাশাপাশি সামাজিক মাধ্যম ব্যবহার করে জনগণের সঙ্গে যোগাযোগ করতে পেশাওয়ার এবং লাহোরে দুটি নতুন অফিস চালু করারও পরিকল্পনা চলছে।
তবে খাইবার পাখতুন খাতে প্রাদেশিক প্রধান হিসেবে জামাতকে এখন কে নেতৃত্ব দেবে দলের জন্য সেটাই এখন আলোচনার বিষয়।
প্রোব/ফাউ/ডেস্ক/১২.০৪.২০১৪

১২ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১৫:৫৯:০২ | ১৬:০৮:৪৬

আন্তর্জাতিক

 >  Last ›