A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘মোদি প্রধানমন্ত্রী হলে সাম্প্রদায়িক দেশ হবে ভারত’ | Probe News

modiপ্রোব নিউজ, ডেস্ক: ভারতের হিন্দুত্ববাদী দল বিজেপি’র নেতা নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী নির্বাচিত হলে দেশটিতে সাম্প্রদায়িকতা জেঁকে বসবে বলে সতর্ক করেছেন ভারতীয় বিশিষ্ট লেখক এবং শিক্ষাবিদরা। ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ানে দেয়া এক খোলা চিঠিতে এ সতর্কতা দেন তারা।
লেখক সালমান রুশদি এবং ভাস্কর আনিশ কাপুরসহ অন্যান্য বিশিষ্টজন স্বাক্ষরিত চিঠিতে ২০০২ সালে গুজরাট দাঙ্গার সময় মোদির ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয়। এতে বলা হয় রাজনৈতিক নীতি নৈতিকতার দিক দিয়ে গুজরাটের ব্যর্থতা ভারতের ধর্ম নিরপেক্ষ সংবিধানের সঙ্গে বেমানান। ভারত তার সব জনগণ এবং সম্প্রদায়ের অন্তর্ভূক্তি এবং সুরক্ষা নিশ্চিত করার আদর্শ লালন করে উল্লেখ করে চিঠিতে আরও বলা হয়, নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হলে ভয়াবহ হুমকির মুখে পড়বে দেশটি।
এদিকে চিঠিটিকে ভিত্তিহীন এবং বিদ্বেষমূলক বলে মন্তব্য করেছেন বিজেপির নেতারা। দলটির মুখপাত্র নির্মলা সিতারাম বলেন, “গুজরাট দাঙ্গায় জড়িত থাকার ব্যাপারে মোদির বিরুদ্ধে কোন প্রমাণ পায়নি আদালত। বিশিষ্টজনরা যদি এখনও এ নিয়ে কথা বলেন, তবে প্রশ্ন ওঠে যে তারা আদৌ আদালতের ওপর ভরসা করেন কিনা?”
২০০২ সালে গুজরাটের দাঙ্গায় নিহত হয় ১ হাজারেরও বেশি মানুষ। এদের বেশিরভাগই চিল মুসলিম। আর সেসময় রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি। সেসময় সহিংসতায় উসকানি দেয়ার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। তবে বরাবরই সে অভিযোগ অস্বীকার করে আসছেন মোদি।
চিঠিতে ভারতীয় বিশিষ্টজনদের পাশাপাশি স্বাক্ষর করেছেন বেশ কয়েকজন ব্রিটিশ পার্লামেন্ট সদস্যও।
প্রোব/ফাউ/ডেস্ক/১২.০৪.২০১৪

১২ এপ্রিল ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১২:৪৩:০৭ | ১৩:৩৭:৩৪

দক্ষিণ এশিয়া

 >  Last ›