A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বিক্রি হলো একাত্তরের স্মৃতি যুদ্ধজাহাজ ‘বিক্রান্ত’ | Probe News

bikranthপ্রোবনিউজ, কলকাতা: একাত্তরের যুদ্ধের সময় পূর্ব পাকিস্তানে পাক বাহিনীকে অবরুদ্ধ করে রাখার ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করেছিল ভারতীয় যুদ্ধ জাহাজ আইএনএস বিক্রান্ত। কিন্তু সেই যুদ্ধের স্মৃতি মুছে ফেলে বিক্রান্তকে ভারতীয় নৌবাহিনী মাত্র ৬০ কোটি রুপির বিনিময়ে বিক্রি করে দিয়েছে একটি বেসরকারি সংস্থার কাছে।
জানা গেছে, মুম্বাইয়ে ভারতের প্রথম বিমানবাহী এই যুদ্ধজাহাজটি দীর্ঘদিন ধরে নোঙর করা অবস্থায় রয়েছে। ১৯৯৭ সালে জাহাজটিকে নৌবাহিনীর দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়। তবে এ নিয়ে আদালতে মামলাও হয়েছে। জাহাজটিকে যাতে ভেঙ্গে ফেলা না হয় সেজন্য জনস্বার্থ মামলা হয়েছিল। নৌবাহিনী এই জাহাজটির আয়ু ক্ষমতা শেষ বলে আদালতে জানিয়ে দিয়েছিল। তবে মহারাষ্ট্র সরকার এটিকে মিউজিয়ামে পরিণত করার কথা ভাবলেও পরে তারা প্রস্তাবটি বাতিল করে দেয়।
জাহাজটির রক্ষনাবেক্ষণ করা সম্ভব নয় বলেই তারা জানায়। নৌবাহিনীও এটিকে বিক্রি করে ডকের জায়গা অন্য কাজে লাগানোর জন্য উঠে পড়ে লাগে। তারা অবশ্য জাহাজটির অবস্থা এতটাই খারাপ যে সেটিকে মিউজিয়ামে রুপান্তরিত করা সম্ভব নয় বলে জানিয়ে দেয়। আদালতও এই সংক্রান্ত মামলা খারিজ করে দেয়ার পরই জাহাজটি বিক্রির জন্য অকশন করা হয়।
আইবি কমার্শিয়াল প্রাইভেট লিমিটেড নামের একটি সংস্থা এটি ৬০ কোটি রুপিতে কিনে নিয়েছে। কিছুদিনের মধ্যে জাহাজটিকে ভেঙ্গ ফেলা হবে। মুছে যাবে একাত্তরের যুদ্ধের একটি অমূল্য স্মৃতি। ১৯৫৭ সালে বৃটেন থেকে এই বিমানবাহী যুদ্ধ জাহাজটি কেনা হয়েছিল। ১৯৬১ সালে এটি ভারতীয় নৌবাহিনীতে অর্ন্তভুক্ত করা হয়।

প্রোব/সুগু/দক্ষিণ-এশিয়া /১১.০৪.২০১৪

 

১১ এপ্রিল ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১৩:৫৮:৩৭ | ১৭:৫১:০৩

দক্ষিণ এশিয়া

 >  Last ›