A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

তৃতীয় দফার ভোটের দিনে মাওবাদী প্রতিরোধ: নিহত ২ | Probe News

India 2.jpgপ্রোবনিউজ, ডেস্ক: দিল্লি, ১০টি রাজ্য আর তিনটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১টি আসনে লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ শেষ হয়েছে। তবে সংসদীয় গণতন্ত্রকে যারা প্রহসন মনে করেন, সশস্ত্র অভ্যুত্থানের মাধ্যমে জনগণের রাষ্ট্র কায়েমের কথা বলে যারা রাজনীতি করেন; সেই মাওবাদীরা তৃতীয় দফার নির্বাচনে প্রবল বাধা তৈরী করেন।
কড়া নিরাপত্তা সত্ত্বেও এদিন সকালে বিহারের মাওবাদী হামলায় আধা সামরিক বাহিনী সিআরপিএফ’র দুই জওয়ান নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও তিন জন। জানা গেছে, ভোর সাড়ে পাঁচটার দিকে দু’টি জিপে করে জামুই কেন্দ্রের একটি বুথে যাচ্ছিলেন জওয়ানরা। ভীমবাঁধ জঙ্গলে ঢোকার মুখে সওয়া লাখ বাবা মন্দিরের কাছে বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে দুই জওয়ানের মৃত্যু হয়।
ছত্তিশগড়ের বস্তারেও অন্তত দশটি ভোট কেন্দ্রের কাছে নিরাপত্তা রক্ষীদের লক্ষ করে গুলি চালায় মাওবাদীরা। সকালে বস্তারের বিভিন্ন স্থান থেকে থেকে প্রচুর বিস্ফোরক উদ্ধার হয়েছে। এদিকে, ঝাড়খণ্ডের চাতরা লোকসভা কেন্দ্রের অন্তর্গত লাতেহার জেলার জঙ্গলে ঘেরা এলাকায় ভোট শুরুর আগে মাওবাদীরা কয়েকটি ল্যান্ডমাইন বিস্ফোরণ ঘটায়। নিরাপত্তা রক্ষীদের সঙ্গে তাদের গুলি বিনিময়ও হয়। এরআগে, ঝাড়খণ্ডের গুমলা জেলায় ভোট পর্ব শুরুর আগে ইন্ডিয়া রিজার্ভ ব্যাটালিয়নের (আইআরবি) এক জওয়ানের গুলিতে তার তিন সহকর্মীর মৃত্যু হয়েছে।
এদিন দিল্লির ৭টি, জম্মু ও কাশ্মীরের ১টি, হরিয়ানার ১০টি, চণ্ডীগড়ের ১টি, উত্তর প্রদেশের ১০টি, মধ্যপ্রদেশের ৯টি, মহারাষ্ট্রের ১০টি, ঝাড়খণ্ডের ৫টি, বিহারের ৬টি, উড়িষ্যার ১০টি, কেরালার ২০টি, আন্দামান-নিকোবার এবং লাক্ষাদ্বীপের একটি করে লোকসভা আসনে ভোটগ্রহণ করা হয়। সকাল ১০টার দিকে দিল্লির নির্মাণ ভবনে ভোট দেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। এছাড়া, উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি, কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিবাল, দিল্লি বিজেপি'র প্রধান হর্ষবর্ধন, আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল আজ ভোট দেন।
১১টি রাজ্যের মোট ৯১টি আসনে প্রার্থীর সংখ্যা ১৪১৮ জন। এই দফার নির্বাচনে হেভিওয়েট প্রার্থীর সংখ্যাও একেবারে কম নয়। লোকসভার স্পিকার মীরা কুমার, কপিল সিবাল, কমল নাথ, শশী থারুরসহ সাত কেন্দ্রীয় মন্ত্রীর ভাগ্য নির্ধারণ করছেন প্রায় ১১ কোটি ভোটার। বিজেপির হেভিওয়েটদের তালিকায় নাম রয়েছে কিরণ খের, সাবেক সেনা প্রধান ভি কে সিং ও হর্ষবর্ধনের। আম আদমি পার্টির নেতা গুল পনাগ, আশুতোষ ও শাজিয়া ইলমি নির্বাচনে লড়ছেন।

প্রোব/বান/দক্ষিণ এশিয়া

 

১০ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৯:৫৫:২৫ | ১৪:১১:১৯

জাতীয়

 >  Last ›