A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

কঙ্গোতে ভয়াবহ যৌন সন্ত্রাস | Probe News

Congo.jpgপ্রোবনিউজ, ডেস্ক: গত চার বছরে কঙ্গোতে প্রতিরক্ষা-নিরাপত্তা বাহিনীর সদস্য এবং সশস্ত্র বিদ্রোহীদের হাতে সাড়ে তিন হাজারেরও বেশি নারী-শিশু ও পুরুষ ধর্ষণ ও যৌন হয়রানির শিকার হয়েছে ।
বুধবার জাতিসংঘের এক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়। রিপোর্টে বলা হয় হয়রানির শিকারদের মধ্যে প্রায় ৩ হাজার ৬শ ৪৫ জন নারী, শিশু এবং পুরুষ রয়েছে। এতে আরও বলা হয়, জানুয়ারি ২০১০ থেকে ডিসেম্বর ২০১৩ পর্যন্ত প্রায় তিন-চতুর্থাংশ নারী যৌন হয়রানির শিকার হয়েছে। এদের মধ্যে দুই থেকে আশি বছর বয়স্করাও রয়েছে। নির্যাতিতদের ৭৩ শতাংশ নারী, ২৫ শতাংশ শিশু এবং ২ শতাংশ পুরুষ।
প্রতিবেদনে বলা হয়, প্রাকৃতিক সম্পদে ভরপুর কংঙ্গোর পুর্বাঞ্চলে ক্ষমতা বিস্তারের লক্ষ্যে যুদ্ধ- সংঘাত হয় এবং যুদ্ধের প্রধান অস্ত্র হিসেবে ধর্ষণ ও যৌন হয়রানিকে মূখ্য হাতিয়ার হিসেবে ব্যবহার করে সশস্ত্র বিদ্রোহীরা। এ অঞ্চলের বেসামরিক নাগরিকদের শাস্তি হিসেবেও একই ধরনের নির্যাতন করা হয়।
২০১১ সালে আমেরিকান জার্নাল অব পাবলিক হেলথ রিপোর্টে বলা হয় ২০০৬-২০০৭ সালে ধর্ষিত হয়েছে ৪ লাখ প্রাপ্ত এবং অপ্রাপ্ত বয়স্ক নারী।
কঙ্গোর একজন সিনিয়র কর্মকর্তা বলেন, কর্তৃপক্ষের উচিত ধর্ষণ ও যৌন হয়রানির মামলাগুলোর পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে বিচার করা।
২০১২ সালের নভেম্বরে কঙ্গোর মিনোভা শহরে ১০২ জন প্রাপ্ত বয়স্ক নারী এবং ৩৩ জন কিশোরীকে যৌন হয়রানির কারণে ৩৯ জন সৈন্যের বিরুদ্ধে মামলা করা হয়। ওই মামলাগুলোর বিচারিক কাজ ধীরগতিতে চলে বলে জানায় জাতিসংঘ।
প্রোব/শামা/আর্ন্তজাতিক ১০.০৪.২০১৪

 

১০ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১৪:০৩:৪৫ | ১২:১৪:৫৬

আন্তর্জাতিক

 >  Last ›