A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

তৃতীয় দফার লোকসভা নির্বাচনে সেরা দশ লড়াই | Probe News

Top 10.jpgপ্রোব নিউজ, ডেস্ক: প্রথম দুই দফায় অল্প কয়েকটি আসনে ভোটগ্রহণ সম্পন্ন হলেও আসন সংখ্যার দিক দিয়ে বৃহস্পতিবারের এ নির্বাচন অনেক ব্যাপক। শুধু তাই নয়, প্রার্থীদের লড়াইয়ের দিক দিয়েও বেশ জমজমাট এ নির্বাচন। এবার এক নজর দেখে নেয়া যাক সে লড়াইয়ের চিত্র-

রাজধানী নয়াদিল্রি আসন: এখানে বেশ জমে উঠেছে ত্রিমুখী লড়াই। কংগ্রেসের অজয় মাকেনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন আইনজীবী থেকে রাজনীতিবিদে পরিণত হওয়া বিজেপি প্রার্থী মিনাক্ষ্মী লেখি এবং আম আদমি পার্টি নেতা আশিষ খেতান। বিধানসভা নির্বাচনে বিজেপিকে দ্বিতীয় করে এবং কংগ্রেসকে অনেক পেছনে ফেলে সাড়া জাগায় আম আদমি পার্টি। আর তাই লোকসভা নির্বাচনে জয় পেতে বেশ লড়াই চালাতে হবে মেকানকে।

দিল্লিতে মুসলিম এবং বানিয়াস অধ্যুষিত চাঁদনী চক আসনে তৃতীয় মেয়াদে জয় পেতে চাচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রী কপিল শিবাল। কিন্তু তাঁর সে জয়ের পথে প্রার্থী হিসেবে বাধা হয়ে দাঁড়িয়েছেন দিল্লির বিজেপি প্রধান হার্শ বর্ধণ এবং সাবেক সাংবাদিক ও এএপি নেতা আশুতোষ।

আর দিল্লির পূর্বাঞ্চলে কংগ্রেস পার্রামেন্ট সদস্য সন্দ্বীপ দিক্ষীত লড়ছেন মহাত্মা গান্ধীর নাতি এবং আম আদমি পার্টি নেতা রাজমোহন গান্ধীর সঙ্গে। অবশ্য এ আসনটিতে বিজেপির হয়ে লড়াই করছেন খুবই কম পরিচিত মহেশ গিরি।

উত্তর প্রদেশ: ভারতের দ্বিতীয় বৃহত্তম নির্বাচনী এলাকা উত্তর প্রদেশের গাজিয়াবাদে বিজেপির জেনারেল ভিকে সিং প্রতিদ্বন্দ্বিতা করছেন সাবেক চলচ্চিত্র অভিনেতা রাজ বাব্বরের সঙ্গে। বাব্বর লড়ছেন কংগ্রেসের টিকিট নিয়ে। আর আসনটিতে আম আদমির হয়ে প্রতিদ্বন্দ্বিতায় আছেন শাজিয়া ইলমি। ১৯৯১ সাল থেকে আসনটিতে জয় পেয়ে আসছে বিজেপি। ২০০৯ সালে গাজিয়াবাদ থেকে বিজেপি প্রধান রাজনাথ সিং জয়ী হলেও এবার তিনি প্রার্তী হয়েছেন লক্ষেèৗ থেকে।

বিজনরে রাষ্ট্রীয় লোকদল থেকে প্রার্থীতা করছেন জয়াপ্রদা। আর তার বিরুদ্ধে বিজেপির হয়ে লড়ছেন গত সেপ্টেম্বরে মুজাফফরনগরের সাম্প্রদায়িক সহিংসতায় উসকানির দায়ে অভিযুক্ত ভারতেন্দ্র কুমার।

হরিয়ানা: দিল্লি সীমান্তে হরিয়ানার গুরগাঁও আসনে জয় পেতে এএপি নেতা যোগেন্দ্র যাদবকে হাড্ডাহাড্ডি লড়াই করতে হবে বিজেপির তিনবারের এমপি এবং সাবেক কেন্দ্রীয় মন্ত্রী রাও ইন্দ্রজিত সিং এর সঙ্গে। পাশাপাশি লড়াইটা চালাতে হবে কংগ্রেসের তিনবারের এমএলএ রাও ধর্মপাল এবং ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল- আইএনএলডি প্রার্থী জাকির হোসেনের সঙ্গে।

হরিয়ানার হিসারে আইএনএলডি প্রেসিডেন্ট ওম প্রকাশ চৌতালার নাতি দুশিয়ান্ত প্রতিদ্বন্দ্বিতা করছেন হরিয়ানা জনহিত কংগ্রেসের প্রধান কুলদীপ বিশনয়ের সঙ্গে। আর আসনটিতে কংগ্রেসের হয়ে লড়ছেন সাবেক মন্ত্রী এবং ছয়বারের এমএলএ সম্পত সিং।
চন্ডীগড়: সাবেক রেলওয়ে মন্ত্রী এবং চারবারের এমপি পবন কুমার বনশালের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুই অভিনেতা- বিজেপির কিরণ খের এবং এএপির গুল পানাগ।

ছত্তিশগড়: মাওবাদী অধ্যুষিত এলাকা ছত্তিশগড়ে কংগ্রেসের দীপক কর্মের বিরুদ্ধে লড়ছেন এএপির উপজাতীয় নেতা সোনি সুরি। গত মে মাসে মাওবাদীদের হামলায় আরও কয়েকজন কংগ্রেস নেতাসহ নিহত হন দীপক কর্মের বাবা মাহেন্দ্র কর্ম। অন্যদিকে মাওবাদীদের সহায়তা করার অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন সোনি সুরি।

মহারাষ্ট্র: রাজ্যের নাগপুরে সাবেক বিজেপি প্রধান নিতিন গাদকারি লড়ছেন এএপি প্রার্থী অঞ্জলি দামানিয়ার বিরুদ্ধে। অনেকদিন ধরে নিতিনের দুর্নীতির বিরুদ্ধে প্রচারণা চালিয়ে আসছিলেন অঞ্জলি।

প্রোব/ফাউ/ডেস্ক/১০.০৪.২০১৪

১০ এপ্রিল ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১৩:১৬:১৮ | ১৩:০৬:১৪

দক্ষিণ এশিয়া

 >  Last ›